অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে টরন্টোতে প্রতিবাদ সমাবেশ

46

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে গত ৪ঠা মার্চ, রবিবার বিকেল সাড়ে পাঁচটায় ড্যানফোর্থস্থ ঘরোয়া রেস্টুরেন্ট প্রাঙ্গণে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী কানাডা সংসদের আহ্বানে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিবাদ সমাবেশে উদীচী ছাড়াও সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বনিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের সংগঠন ও টরন্টো ফিল্ম ফোরাম অংশগ্রহণ করে। সোলাইমান তালুত রবিনের পরিচালনায় প্রতিবাদ সমাবেশে বক্তৃতা রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক এজিএস নাসিরুদ্দোজা, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্র সংসদের সাবেক ভিপি ফাইজুল করিম, উদীচী সভাপতি সৈয়দ আজফার, টরন্টো ফিল্ম ফোরাম এর সভাপতি এনায়েত করিম বাবুল প্রমুখ। বক্তারা অধ্যাপক জাফর ইকবালের ওপর এই হামলার নিন্দা জানায় এবং এই হামলার পৃষ্টপোষকদের শাস্তির দাবি জানায়।
উল্লেখ্য, গত শনিবার বিকেল ৫টা ৪০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে ইলেকট্রিকাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং (ইইই) ফেস্টিভ্যালের সমাপনী অনুষ্ঠান চলার সময়ে জাফর ইকবালের ওপর হামলা করে ধর্মান্ধ ফয়জুল রহমান। এ সময় তার মাথায় ছুরিকাঘাত করে ওই হামলাকারী।
ঘটনার পর পরই জাফর ইকবালকে উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। পরে উন্নত চিকিৎসার জন্য তাকে সিএমএইচ ভর্তি করা হয়। বর্তমানে তিনি আশংকামুক্ত। অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর এই হামলার প্রতিবাদে বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশের অসা¤প্রদায়িক চেতনার মানুষেরা এই হামলার প্রতিবাদ জানাচ্ছে।

শেয়ার করুন