অন্টারিওর ক্ষমতায় এলো রক্ষণশীলরা

29

ফারহানা আজিম শিউলী: রক্ষণশীলরা অন্টারিও প্রদেশের ক্ষমতায় এলো। পেয়েছে ১২৪টির মধ্যে ৭৬টি সিট। মেজরিটি সরকার গঠন করবে তারা । এই ফলাফল যে খুব অপ্রত্যাশিত ছিল তা ও না। ডেমোক্র্যাটরা (এনডিপি) লড়াই করেছে। জয়ী হয়েছে ৪১টি রাউডিং এ। যে রাইডিংগুলোতে হেরেছে সেখানেও মার্জিন খুব কম। কাজেই এতোকাল ‘আন্ডার ডগ’ হয়ে থাকলেও সোশ্যাল ডেমোক্র্যাটরা রাজনৈতিক সক্ষম দল হিসেবে নিজেদের দাঁড় করাতে পেরেছে। একটানা ১৫ বছর ক্ষমতায় থাকার পর এবার লিবারেলদের ভরাডুবি হয়েছে। পেয়েছে ৭টি সিট। বাংলাদেশের মেয়ে ডলি বেগম স্কারবোরা সাউথ ওয়েস্ট রাইডিং থেকে এনডিপি প্রার্থী হিসেবে বিজয়ী হয়েছেন। লড়াই হবার কথা ছিল গত ৩ বারের এমপিপি লিবারেল প্রার্থী বেরারদিনেত্তির সাথে। কিন্তু এখানে দ্বিতীয় স্থানটি নিয়েছেন কনজারভেটিভ দলের গ্যারি এলিস।
আমি বিচেস ইস্ট ইয়র্ক রাইডিং এর। এখানে বিজয়ী হয়েছেন এনডিপির রিমা বার্নস-ম্যাকগাউন। শক্ত প্রতিদ্বন্দ্বী লিবারেল পার্টির আর্থার পটসকে বেশ বড় মার্জিনে হারিয়েছেন তিনি। আপাদমস্তক এক্টিভিস্ট রিমার কাছে প্রত্যাশা থাকবে অনেক।
গ্রিন পার্টি প্রধান মাইক শ্রাইনার এর গুয়েলফ থেকে বিজয়ের মাধ্যমে এই প্রথম এই দল থেকে প্রাদেশিক সংসদে তাদের প্রতিনিধি নির্বাচিত হল। অত্যন্ত সজ্জন, প্র্যাগমেটিক শ্রাইনার আমার ব্যক্তিগত পছন্দের। তিনি বেশ বড় মার্জিনে জয়ী হয়েছেন। ডন ভ্যালী ওয়েস্ট রাইডিং থেকে আগের প্রিমিয়ার ক্যাথলিন উইন নিজেই প্রায় হারতে হারতে জিতেছেন। এঁকেও আমার খুব পছন্দ। লিবারেল দল হিসেবে সেন্টার-লেফট হলেও ক্যাথলিনের কর্মসূচীগুলো অনেকাংশেই ছিল সোশ্যাল ডেমোক্রেটদের মতো। তিনি অনেকটাই রেডিক্যাল। তার সময়ে প্রবর্তিত সেক্স এডুকেশন কারিকুলাম অনেক বিতর্কের জন্ম দিয়েছে। রক্ষণশীলরা বিষয়টিকে ট্রাম্পকার্ড হিসেবে ব্যবহার করেছে। এর সাথে জড়িত ধর্মীয় স্পর্শকাতরতার বিষটিকেও কনজারভেটিভ রা কাজে লাগিয়েছে। এখনো সব কেন্দ্রের ফলাফল ঘোষিত হয়নি। কয়েকটি কেন্দ্রে ভোট দেরিতে শুরু হয়েছে বলে ফলাফল জানতেও দেরি হবে। তবে তাতে ফলাফলের ওপর তেমন কোনো প্রভাব পড়বে ন। অনেক শুভকামনা রইলো ডলি বেগম, রিমা বার্নস-ম্যাকগাউন আর মাইক শ্রাইনারের জন্য।
আর স্যাল্যুট জানাই বিদায়ী প্রিমিয়ার ক্যাথলিন উইনকে। সমকামী, নারী ইত্যাদি আইডেন্টিটিকে মাড়িয়ে অন্টারিওর মতো প্রদেশের একজন উদ্যমী প্রিমিয়ার হিসেবে তিনি ইতিহাসে ঠাঁই নেবেন বলে আমার বিশ্বাস।

শেয়ার করুন