অর্থমন্ত্রী বিল মরনোর পদত্যাগ দাবি করেছে সংসদে বিরোধী দল

19

বাংলা কাগজ ডেস্ক: ইনসাইডার ট্রেডিং এ শেয়ারবাজার থেকে মুনাফা করার অভিযোগ নিয়ে ফেডারেল অর্থমন্ত্রী সপ্তাহজুড়েই বিরোধী দলের তোপের মুখে। সংসদে এবং সংসদের বাইরে এ নিয়ে তীব্র আলোচনা সমালোচনার মধ্যেই অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি করলো সংসদে বিরোধী দল। হাউজ অব কমন্সে বিরোধী দলীয় নেতা এন্ড্রু শিয়ার অর্থমন্ত্রীর বিরুদ্ধে বিশ্বাস ভঙ্গের অভিযোগ তুলে পদত্যাগের দাবি জানিয়েছেন। নতুনদেশ ডটকম
তবে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো হাউজ অব কমন্সে অর্থমন্ত্রীর পদত্যাগের দাবি নাকচ করে দিয়ে বলেছেন, অর্থমন্ত্রী হিসেবে বিল মরনো যে কাজ করে যাচ্ছেন, তার প্রতি প্রধানমন্ত্রী হিসেবে তাঁর পূর্ণ আস্থা রয়েছে।
বিরোধী দলীয় নেতা এন্ড্রু শিয়ার বলেছেন, পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান মরনো শেপালের শেয়ার নিজের নিয়ন্ত্রণে থাকা অবস্থায় নতুন কাঠামো ঘোষণার মাধ্যমে অর্থমন্ত্রী ফেডারেল নৈতিকতা সংক্রান্ত আইনের লংঘন করেছেন কী না এথিকস কমিশন সেটি তদন্ত করছে। তিনি বলেন, হাউজ অব কমন্সের বিরোধী দলীয় নেতা হিসেবে আনুষ্ঠানিকভাবে আমি তাঁর পদত্যাগ করছি। প্রাপ্ত তথ্যে দেখা যায়, অর্থমন্ত্রীর বাবা উইলয়াম মরনো সিনিয়র ২৩ নবেম্বর ২০১৫ তারিখে মরনো শেপালের ১০০ হাজার শেয়ার বিক্রি করেছেন। ৩ ডিসেম্বর ২০১৫ তিনি আরো ১০০ হাজার শেয়ার বিক্রি করেন। দুই দফায় বিক্রি করা শেয়ারের মূল্য ৩.০২ মিলিয়ন ডলার।
উইলিয়াম মরনোর প্রতিষ্ঠিত মানব সম্পদ কোম্পানিটির তিনি নিজেই সম্মানী প্রেসিডেন্ট ছিলেন, পরে তার ছেলে তার দায়িত্ব নেন। ২০১৫ সালের সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ার আগ পর্যন্ত বিল মরনো এই কোম্পানি পরিচালনার দায়িত্বে ছিলেন।
বিরোধী দলের অভিযোগ ৭ ডিসেম্বরের আগ পর্যন্ত ধরে রাখা মরনো শেপালের ২ মিলিয়ন শেয়ার থেকে বিক্রি করে দিয়ে বিল মরনো ব্যক্তিগতভাবে ৬৮০ হাজার ডলার মুনাফা করেছেন। এর পর পরই তিনি উচ্চবিত্তের জন্য নতুন কর কাঠামো ঘোষনা করেন। ১ জানুয়ারি ২০১৬ থেকে নতুন ্? কর কাঠামো বাস্তবায়নের ঘোষনা দেওয়া হয়। প্রতিটি ১৫ ডলার করে ৬৮০,০০০ শেয়ার বিক্রি করা হয় ১০.২ মিলিয়ন ডলারে। নতুন কর কাটামো ঘোষনার এক সপ্তাহের মাথায় এই শেয়ারের দাম কমে প্রতিটি শেয়ারের দাম ১৩.৯৬ ডলারে নেমে আসে।
কনজারভেটিভ এমপি পিয়েরে প্রিভিয়ার হাউজ অব কমন্সে প্রশ্ন করেন, নতুন কর কাঠামো ঘোষনার মাত্র এক সপ্তাহ আগে বাবা ছেলে মিলে মিলিয়ন ডলার মূল্যের শেয়ার বিক্রি করে দিয়েচেন- এটি কি নিতান্তই কাকতালীয় ঘটনা? এনডিপির এমপি নাথান কুলেনের প্রশ্ন- কর কাঠামোর পরিবর্তন হচ্ছে এবং কখন হচ্ছে সেটি ঘোষনার আগেই কেউ কি তথ্যটা জেনে গিয়েছিলো?

শেয়ার করুন