অহিপ পর্যালোচনায় কমিটি কমবে স্বাস্থ্যসেবা

8

বাংলা কাগজ ডেস্ক: শিক্ষাখাতে বরাদ্দ কমানোর পর এবার ডাগ ফোর্ডের কনজারভেটিভ সরকারের নজর পড়েছে নাগরিকদের স্বাস্থ্যসেবার দিকে। স্বাস্থ্যসেবা খাতে বরাদ্দ কমানোর জন্য অন্টারিও হেল্থ প্ল্যান (অহিপ) এর পর্যালোচনা শুরু করেছে সরকার। নতুনদেশ ডটকম
প্রাদেশিক সরকারের গোপন নথির উদ্ধৃতি দিয়ে সিটি নিউজ জানিয়েছে ডাগ ফোর্ড সরকার অহিপ থেকে ৫০০ হাজার ডলার সঞ্চয় করতে চায়। কোন কোন চিকিত্সা সেবা অহিপ থেকে বাদ দিয়ে এই অর্থ সাশ্রয় করা যায়- তা খতিয়ে দেখতে একটি ওয়ার্কিং কমিটি ইতিমধ্যে কাজ শুরু করেছে। কমিটি ২৮টি চিকিত্সা সেবাকে চিহ্নিত করেছে- যেগুলো এখন পর্যালোচনা হচ্ছে।
সিটি নিউজ জানায়, প্রাদেশিক সরকার মনে করছে, অহিপের আ্ওতায় অনেক অপ্রয়োজনীয় চিকিত্সা সেবা হচ্ছে যার কারনে সরকারের অহেতুক ব্রয় হচ্ছে। অহিপ পর্যালোচনায় গঠিত কমিটিও বলছে, ফ্যামিলি ফিজিশিয়ানরা যে সব টেষ্ট প্রেসক্রিপশন করেন তার ৩০ শতাংশই অপ্রয়োজনীয়। আগামী ১ মের মধ্যে ১০০ মিলিয়ন এবং ১ সেপ্টেম্বরের মধ্যে আরো ৩৬০ মিলিয়ন ডলার সাশ্রয়ের পথ বের করার জন্য কমিটিকে নির্দেশনা দেয়া হয়েছে। কমিটি এ নিয়ে চিকিত্সকদের সাথেও আলোচনা শুরু করেছে।
সরকারের দলিলের উদ্ধৃতি দিয়ে সিটি নিউজ জানায়, সরকার স্বাস্থ্যখাত থেকে ৫০০ হাজার ডলার সাশ্রয়ের লক্ষ্যমাত্রা পূরণে কাজ করে যাবে।

শেয়ার করুন