আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া

48

কানাডার ক্যাপিটাল সিটি অটোয়ার সিটি মেয়র জিম ওয়াটসন গত ১৫ নভেম্বর আনুষ্ঠানিকভাবে প্রকলেমেশন ও ঘোষণা দেন। সিটি অব অটোয়া ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে। আগামী ২১ ফেব্রæয়ারি ২০১৮ থেকেই এটি কার্যকর হবে।
সকল মাতৃভাষার মর্যাদা রক্ষা ও সংরক্ষণ এর দাবিতে কানাডার রাজধানি শহর অটোয়ায় এডভোকেসি কার্যক্রম শুরু করেছিল স্বেচ্ছাসেবী সংগঠন বাংলা কারাভান এবং প্রোএকটিভ এডুকেশান ফর অল চিলড্রেন এনরিচমেন্ট । এই মুভমেন্ট এর অংশ হিসেবে মেয়রের কাছে বেশ কয়েকটি দাবি জানায় সংগঠনটি। তারই পেক্ষিতে সিটি অব অটোয়া এই সিদ্ধান্ত নেয়। অনুষ্ঠানে অটোয়ার সিটি মেয়র জিম ওয়াটসন, বাংলাদেশ হাই কমিশনার মিজানুর রহমান, উনেস্কো ডি জি সেবাসটিন প্রমুখসহ বিভিন্ন কমুনিটির শতাধিক লোক উপস্থিত ছিলেন!
উত্থাপিত দাবিগুলোর মধ্যে ছিল সিটির বাৎসরিক কার্য তালিকায় দিবসটি সংযুক্ত করা, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের লক্ষ্যে শহরে স্মৃতিসৌধ স্থাপন, স্বীকৃতি প্রদান এবং সকল মাতৃভাষা সংরক্ষণের লক্ষ্যে সকল গ্রন্থাগারে ওগখউ কর্ণার প্রতিষ্ঠা করা।
অনুষ্ঠানে বাংলা ক্যারাভান-অটোয়ার প্রথম একুশে প্রকাশনা মোড়ক উন্মোচন পর্বে বলেন, এই সুন্দর ধরাধামে জাতি বৈচিত্র্য ও তাদের ভাষা বৈচিত্র্য নিয়ে মাতৃভাষার মহিমা কীর্তন করে বাংলা, ইংরেজি ও ফরাসী ভাষার যথাসম্ভব চুম্বক লেখায় বিপুল সংখ্যক লেখকের হরেক চিন্তার সমাবেশ ঘটিয়ে একখানা গ্রন্থ নির্মাণে আমাদের চেষ্টার অন্ত নাই। ২১শে ফেব্রুয়ারি, ২০১৮-তে যা আনন্দচিত্তে প্রকাশের উদ্যোগ আমাদের ছিল। কিন্তু সিটি অব অটোয়ার ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ঘোষণাপত্র প্রকাশের মহতি উদ্যোগের সম্মানে এই খন্ডিত প্রকাশনা আমরা হাজির করেছি বলতে গেলে অকালবোধনে।
আসছে ২১শে ফেব্রুয়ারিকে কেন্দ্র করে আমাদের পূর্ণাজ্ঞ ও বর্ধিত কলেবরের প্রকাশনাটি হাজির করার প্রত্যয় আমাদের রয়েছে। সিটি অব অটোয়ার এই মহান ঘোষণাকে উপর্যুপরি প্ররোচিত ও ত্বরান্বিত করার পেছনে বাংলা ক্যরাভান-অটোয়া তার জন্মলগ্ন থেকেই বিরামহীন অনুঘটকের কাজ করে যাচ্ছে। আজ অটোয়ার প্রত্যেক বাঙালি ও প্রত্যেক ভাষাগোষ্ঠীর মানুষের মাতৃভাষার মর্যাদা রক্ষায় অন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সিটি অব অটোয়া কর্তৃক ঘোষণার প্রেক্ষিতে আমাদের এই ক্ষুদে প্রকাশনাটি আনন্দযাত্রা বেদীতে আমাদেরই প্রাণের অর্ঘ্য বিবেচিত হোক সবার কাছে।

শেয়ার করুন