আলবার্টা বঙ্গ সোসাইটির উদ্যোগে সরস্বতী পূজা অনুষ্ঠিত

24

এডমন্টন : সনাতন হিন্দু সম্প্রদায়ের জ্ঞান, বিজ্ঞান-বিদ্যা ও সংস্কৃতি এবং শুভ্রতার প্রতীক এ সরস্বতী দেবী। সৌম্য অবয়ব, শুভ্র বসন ও হংস প্রতীক সম্বলিত পুস্তক এবং বীণাধারিনী দেবী সনাতনী হিন্দুদের হৃদয় মন জয় করেছে।
সনাতন ধর্মে অনন্তকাল ধরে শিক্ষাকে উঁচুস্তরে রাখা হয়েছে। ব্রহ্ম ও ঋষি এ অনন্তশক্তির অংশকে একেকজন দেব-দেবীরূপে কল্পনা করেছে। ব্রহ্মের যে শক্তি বিদ্যা শিক্ষা দান করেন তাঁকে সরস্বতী দেবী জ্ঞ্যানে পূজার্চনা করা হয়।
গত ২১ জানুয়ারি, ২০১৮, রবিবার পাকিস্তান সেন্টারে আর্টিফিশিয়াল একটি পূজা মন্ডপ তৈরী করে আলবার্টা বঙ্গ সোসাইটির উদ্যোগে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়। সারাদিন ব্যাপী এ পূজা অর্চনায় নারী-পুরুষ ও শিশু-কিশোরেরা অংশ নেয়। সন্ধ্যায় অনুষ্ঠিত হয় একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। সঙ্গীত পরিবেশন করেন কাজী আওরঙ্গজেব, সবিতা চৌধুরী, নাতাশা রহমান, দেবজানী, পিংকী ও শিশু শিল্পী ধ্রবা, শ্রুতি, সামৃতা, রিদ্ধি এবং নৃত্যে শানিন ও দৃষ্টি প্রমুখ। এডমন্টনের হিন্দু সম্প্রদায়ের লোকজন সকালে পুরোহিতের পূজার্চনা শেষে দেবী সরস্বতীর পদচরণে অঞ্জলি ও পুস্পার্ঘ অর্পণ করে।
সরস্বতী পূজা উপলক্ষে শিশু-কিশোরদের অংশগ্রহণে আয়োজনস্থল মেতে উঠে। পূজার্চনা শেষে ভক্তবৃন্দের মাঝে মহাপ্রসাদ বিতরণ করা হয়। আলবার্টা বঙ্গ সোসাইটির সভাপতি বিকাশ তালুকদার ও সঞ্জীব কুমার চৌধুরী সরস্বতী পূজা উপলক্ষে আগত হিন্দু সম্প্রদায়ের লোকজন ও আগত অতিথিদের শুভেচ্ছা জানান।

শেয়ার করুন