কানাডা পিডিআই-এর প্রস্তুতি সভাঃ ‘অক্টোবর বিপ্লব ও সমকালীন বিশ্ব’ শীর্ষক অনুষ্ঠান সফল করে তোলার আহ্বান

20

অখিল সাহা, টরন্টো: আগামী ২৩শে জুন ২০১৮ শনিবার অনুষ্ঠিতব্য দিনব্যাপী ‘অক্টোবর বিপ্লব ও সমকালীন বিশ্ব’ শীর্ষক মতবিনিময় সভা ও নাগরিক সমাবেশের প্রস্তুতি কমিটির এপ্রিল মাসের সভাটি অনুষ্ঠিত হলো গত রবিবার ২৯শে এপ্রিল বিকাল ৪টায় বাঙালি পাড়ার কেন্দ্রস্থল ২৮৮৩ ড্যানফোর্থ এভিনিউ-এর নিজস্ব কার্যালয়ে। সভায় ২৩শে জুন শনিবার ২৫৫০ ড্যানফোর্থ এভিনিউ (মেন স্ট্রীট সাবওয়ের বিপরীতে) হোপ ইউনাইটেড চার্চে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন ও অগ্রগতির বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। প্রস্তুতি কমিটির সভাপতি ডঃ আজিজুল হক প্রস্তুতি বিষয়ক সর্বশেষ তথ্যাদি তুলে ধরেন এবং বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন পিডিআই-এর যুগ্ম আহ্বায়ক আজিজুল মালিক, সংগঠক নাসির উদ দুজা, স্বপন বিশ্বাস, সোলায়মান তালুতসহ অনেকে। সভার শুরুতে সদ্য প্রয়াত প্রখ্যাত কবি বেলাল চৌধুরী, কম. সত্য মৈত্র এবং কম. গজনফর আলীর মৃত্যুতে শোক প্রকাশ, তাঁদের জীবনী ও আদর্শ নিয়ে আলোচনার মাধ্যমে স্মরণ ও এক মিনিট নীরবতা পালনের মাধ্যমে তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।
প্রস্তুতি সভায় বক্তারা জানান, আমন্ত্রিত মুল বক্তা হিসাবে প্রখ্যাত অর্থনীতিবিদ, পরিকল্পনাবিদ ও সমাজতাত্তি¡ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ এম এম আকাশ এবং বিশিষ্ট দারিদ্র ও উন্নয়ন বিষয়ক অর্থনীতিবিদ শিক্ষক ডঃ বিনায়ক সেন উপস্থিত থাকবেন। তাঁরা ‘সমাজতন্ত্র প্রতিষ্ঠায় লেনিনের শেষ সংগ্রাম’ এবং ‘যে সমাজতন্ত্র এখনো আসেনি’ বিষয়ের উপর আলোচনা করবেন। এ জাতীয় মতবিনিময় সভা ও নাগরিক সমাবেশ রাজনীতি সচেতন সকলের কাছে আকর্ষণীয় হবে বলে সভায় মত প্রকাশ করা হয়।
অনুষ্ঠানের প্রথম পর্বে মতবিনিময় সভায় কেবলমাত্র নিবন্ধীকৃত অংশগ্রহণকারীরা অংশ নিতে ও প্রশ্ন করতে পারবেন। নিবন্ধীকরণে কোন খরচ না থাকলেও সীমিত আসন সংখ্যার কারণে শুধুমাত্র নিবন্ধীকৃত ব্যক্তিগণই অংশ নিতে ও প্রশ্ন করতে পারবেন। এমনকি নিবন্ধীকৃত অংশগ্রহণকারীর কোন প্রশ্ন থাকলে ই-মেইলেও পাঠাতে পারেন। মতবিনিময় সভায় অংশগ্রহণকারী কারো শিশু থাকলে তাদের জন্য পৃথক কক্ষে বেবি সিটিং-এর আয়োজন থাকছে। কর্মশালার বিরতীতে মধ্যহ্নভোজের আয়োজন রয়েছে।
আমন্ত্রিত অতিথিদ্বয় দ্বিতীয় পর্বে সকলের জন্য উন্মুক্ত নাগরিক সমাবেশে বক্তব্য রাখবেন বিকাল ৫.০০টা থেকে রাত্র ৮.০০টা পর্যন্ত। এছাড়াও ঐদিন অক্টোবর বিপ্লবের উপর তথ্যচিত্র এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী কানাডা শাখা পরিবেশিত সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন আছে। মতবিনিময় সভায় আগ্রহী সকলকে আগামী ৩০শে মে, ২০১৮ বুধবারের মধ্যে যে কোন সদস্যের ফোন বা ই-মেইলে যোগাযোগ করে নাম নথিভুক্ত করার জন্য অনুরোধ জানানো হয়েছে। প্রস্তুতি কমিটির সভাপতি ডঃ আজিজুল হক (৪১৬ ৩৫৭ ০২৫১), পিডিআই-এর সমন্বয়ক মাহাবুব আলম (৬৪১ ৯০৯ ৪৬০৪), পিডিআই-এর সংগঠক হাবিবুর রহমান (৪১৬ ৮৫৮ ৭১৯৫) এবং যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎ রঞ্জন দে (৬৪৭ ৮৬০ ০৭২১), এবং ই-মেইল: pdicanada2013@gmail.com।
এদিনের সভায় সভাপতিত্ত¡ করেন পিডিআই-এর যুগ্ম আহ্বায়ক বিদ্যুৎরঞ্জন দে এবং পরিচালনা করেন পিডিআই-এর সমন্বয়ক মাহবুব আলম। পিডিআই সকল প্রবাসী গণতান্ত্রিক প্রগতিমনা সচেতন ব্যক্তিকে এই উন্মুক্ত নাগরিক সমাবেশে সবান্ধব ও সপরিবারে অংশগ্রহণের জন্য তাঁরা আমন্ত্রণ জানিয়েছেন।

শেয়ার করুন