কানাডা পিডিআই-এর রাজনৈতিক উদ্যোগ : ‘অক্টোবর বিপ্লব ও সমকালীন বিশ্ব’ শীর্ষক আলোচনা সভা

36

অখিল সাহা, টরন্টো: টরন্টোর প্রগতিশীল মহলের আগ্রহের কথা মাথায় রেখে প্রগতিশীল গণতান্ত্রিক উদ্যোগ (পিডিআই)-কানাডা আগামী জুন মাসে আয়োজন করতে যাচ্ছে ‘অক্টোবর বিপব ও সমকালীন বিশ্ব’ শীর্ষক রাজনৈতিক আলোচনা সভা। পিডিআই-এর সংগঠকদের থেকে স¤প্রতি জানা গেছে এই তথ্য। তাঁরা আরো জানিয়েছেন যে, অনুষ্ঠানে আমন্ত্রিত বক্তা হিসাবে যোগদানের জন্য ইতোমধ্যে সম্মতি দিয়েছেন বাংলাদেশের প্রখ্যাত অর্থনীতিবিদ ও সমাজতাত্তিক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডঃ এম এম আকাশ এবং বিশ্বব্যাংকের অর্থনৈতিক বিশেষজ্ঞ ডঃ বিনায়ক সেন। উক্ত আলোচনা সভায় বক্তাদের আলোচনা থেকে অংশগ্রহনকারীবৃন্দ রুশ সমজিতান্ত্রিক বিপবের সাফল্য-ব্যর্থতা, তার আন্তর্জাতিক প্রভাব ও একবিংশ শতকের পৃথিবীতে সমাজতান্ত্রিক আন্দোলনের ভবিষ্যত, ইত্যাদি বিষয়ে অবগত হবেন। অনুষ্ঠানে সাথে থাকবেন স্থানীয় বাম ও প্রগতিমুখী আালোচকবৃন্দ। উক্ত বিশাল আয়োজন উপলক্ষ্যে ইতোমধ্যে বেশ কয়েকটি প্রস্তুতি সভা সম্পন্ন হয়েছে। চলতি মার্চ মাসে একাধিক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হবে।
পিডিআই টরন্টো বসবাসরত অর্থনীতিবিদ ডঃ আজিজুল হককে চেয়ারম্যান করে আট সদস্য বিশিষ্ট একটি প্রস্তুতি পরিষদ গঠন করা হয়েছে। উক্ত কমিটি শীঘ্রই অনুষ্ঠানের আরো বিস্তারিত প্রকাশ করবেন।
উক্ত কমিটি জানিয়েছে, আগামী ২৩শে জুন শনিবার ২৫৫০ ড্যানফোর্থ এভিনিউ (মেন স্ট্রীট সাবওয়ের বিপরীতে)-এর হোপ ইউনাইটেড চার্চে দিনব্যাপী এই অনুষ্ঠানটি চলবে। দুই পর্বের এই অনুষ্ঠানে আমন্ত্রিত বক্তাবৃন্দ সকাল ১০.০০টা থেকে বিকাল ৪.০০টা পর্যন্ত পুর্ব তালিকাভুক্ত শ্রোতাদের সাথে আলোচনা ও বিভিন্ন প্রশ্নের জবাব দেবেন। বিকাল ৫.০০টায় হবে সকলের জন্য উন্মুক্ত নাগরিক সমাবেশ। আগ্রহীদেরকে প্রস্তুতি পরিষদের যে কোন সদস্যের সাথে যোগাযোগ করে নাম রেজিষ্ট্রি করণের জন্য অনুরোধ করা হয়েছে। চেয়ারম্যান ডঃ আজিজুল হক (৪১৬ ৩৫৭ ০২৫১), সমন্বয়ক মাহাবুব আলম (৬৪১ ৯০৯ ৪৬০৪), পিডিআইয়ের যুগ্ম আহবায়ক বিদ্যুৎ রঞ্জন দে (৬৪৭ ৮৬০ ০৭২১) এবং আজিজুল মালিক (৬৪৭ ২৭২ ৬৩৬৯)। আলোচনার সুবিধার্থে অংশগ্রহনকারীদের নির্ধারিত বিষয়ে কোন প্রশ্ন থাকলে নাম রেজিষ্ট্রিকরনের সময় ই-মেইলে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে।
এছাড়াও পিডিআইয়ের পক্ষ থেকে প্রখ্যাত চলচিত্র নির্মাতা তানভীর মোকম্মেলের উদ্যোগে “রূপসা নদীর বাঁকে” শীর্ষক খুলনার প্রখ্যাত কৃষক নেতা ও কমিউনিষ্ট আন্দোলনের নেতা কমরেড মানবরতন মুখোপাধ্যায়ের জীবনীভিত্তিক তথ্যচিত্র নির্মাণে সহায়তার লক্ষ্যে গণ-অর্থায়নের উদ্দেশ্যে প্রচার সংগঠিত করার জন্য পিডিআই সংগঠক টিটো খন্দকারকে প্রধান করে আরেকটি সাবকমিটি গঠন করেছে। উক্ত সভায় বাংলাদেশের কমিউনিষ্ট পার্টির প্রবীন নেতা, মেহনতী ও শ্রমজীবি মানুষের অকৃত্রিম বন্ধু কমরেড মোহাম্মাদ নবীর জীবনাবসানে এক মিনিট নিরবতা পালন করে তার কর্মের ও স্মৃতির প্রতি পিডিআই শ্রদ্ধা নিবেদন করে।
পিডিআই্-এর সংগঠকবৃন্দ কানাডা বসবাসরত সকল গণতান্ত্রিক প্রগতিমুখী দেশপ্রেমিক ও সচেতন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এই আলোচনা সভায় সক্রিয় ও সবান্ধব সহযোগিতা ও অংশগ্রহনের জন্য আমন্ত্রন জানিয়েছেন।

শেয়ার করুন