বায়েস আয়োজিত সরকারি শিক্ষা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

17

টরন্টো : মাহি কানাডায় পারমানেন্ট রেসিডেন্ট হয়ে এসেছে তিন বছর হলো। ইউনিভার্সিটি অব টরন্টোতে তার ভর্তি হওয়ার ইচ্ছে। লিসা পড়ে ক্লাস টেনে ওয়েক্সফোর্ড স্কুলে। মাতৃকা গ্রেড ইলেভেনে। এরা সবাই এসেছিল বেঙ্গলী ইনফরমেশন এন্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বায়েস) আয়েজিত সরকারি শিক্ষা বিষয়ক কর্মশালায়। গত ২৭ জানুয়ারি টরন্টোর ডেনফার্থস্থ এক্সেস পয়েন্টে বেলা ২টায় এটি অনুষ্ঠিত হয়। কর্মশালাটি পরিচালনা করেন বিশিষ্ট শিক্ষাবিদ, টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ডের শিক্ষক ও বায়েসের সিনিয়র কমিটির সদস্য সৈয়দ ফখরুদ্দিন।
বায়েসের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিনের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে দিয়ে শুরু হওয়া এ কর্মশালায় শুধু মাহি, লিসা বা মাতৃকার মতো শিক্ষার্থীরা উপস্থিত ছিল না। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, মিডিয়া ব্যক্তিত্ব, প্রকেীশলী, সমাজ কর্মীসহ বিভিন্ন শ্রেণী ও পেশার প্রায় পঁচিশজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।
ঢাকা বিশ্ববিদ্যালযের অধ্যাপক ইয়ারুল কবির বলেন, “আমি খুব সৌভাগ্যবান যে এতে উপস্থিত হতে পেরেছি। এখানে না আসলে কানাডার পাবলিক এডুকেশন সিস্টেম সম্পর্কে অনেক তথ্যই অজানা থেকে যেতো। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বাহারুল হক, মিডিয়া ব্যক্তিত্ব আসমা আহমেদ, কানাডায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এসোসিয়েশনের সভাপতি সমর পাল, প্রতিষ্ঠাতা সভাপতি মো. ইলিয়াস মিয়া, বাযেসের চেয়ারপারসন গোলাম মোস্তফাসহ কমিউনিটির অনেকেই এতে উপস্থিত ছিলেন।
সৈয়দ ফখরুদ্দিন তাঁর বিজ্ঞ উপস্থাপনায় কানাডায় বিশেষ করে ওন্টারিওতে সরকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, এর ভর্তি প্রক্রিয়া, পড়া লেখা ও সংশ্লিষ্ট বিষয়ের বিভিন্ন নিয়ম কানুন সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন।
ইকুএও, স্পেশাল এডুকেশন, স্কুল এবং সাবজেক্ট সিলেকশন, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়ার এবং এর গুরুত্ব সম্পর্কে তুলে ধরেন। বিশেষ করে কো-অপ এডুকেশনের মাধ্যমে ইমিগ্র্যান্টরা কীভাবে পছন্দনীয় পেশায় সহজে চাকুরী পেতে পারে সে সম্পর্কে অনুষ্ঠানে কিছু উদাহরণ তুলে ধরা হয়।
বেলা চারটায় বায়েস এর ডেনফোর্থস্থ নিজস্ব সেমিনার হলে ইন্টারভিউ স্কিল সম্পর্কে আরেকটি কর্মশালার আয়োজন করে। কর্মশালাটি পরিচালনা করেন উডগ্রীন এমপ্লয়মেন্ট সার্ভিসেসের ম্যানেজার ও বায়েসের পরিচালনা পরিষদের সদস্য কাজী হাসান।
৬ ফেব্রুয়ারি মঙ্গলবার বেলা দুইটায় বায়েস আরেকটি কর্মশালার আয়োজন করেছে। ডেনফোর্থস্থ এক্সেস পয়েন্টে অনুষ্ঠিতব্য এ কর্মশালার বিষয় “ক্রনিক ডিসিজ: সেল্প ম্যানেজমেন্ট। ” সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার করুন