বিপন্ন গণতন্ত্র, বিপন্ন মানবাধিকার

58

২০ ফেব্রুয়ারি, ২০১৮ মঙ্গলবার বিকাল ৪.০০টায় লেজিজলেটিভ এসেম্বলি (প্রভিন্সিয়াল পার্লামেন্ট, অন্টারিও), কানাডা-এর সম্মেলন কক্ষে কানাডিয়ান হিউমান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেসন ও পিস এন্ড জাস্টিস এলায়েন্স এর উদ্যোগে এক সেমিনার অনুষ্ঠিত হয়। International Community Support: Inclusive Democracy and Human Rights & Neutral Election in Bangladesh শীর্যক সেমিনারে সভাপতিত্ব করেন Jonathan Whiteside ।
সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিস এন্ড জাস্টিস এলায়েন্স এর পরিচালক মমিনুল হক। ভিডিও উপস্থাপনার মাধ্যমে বাংলাদেশের পুলিশ প্রশাসন, জঅই এবং অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থার অমানবিক নির্যাতনের চিত্র তুলে ধরা হয়।
আলোচনায় বক্তারা অগণতান্ত্রিক পন্থায় ক্ষমতা দখলকারী শেখ হাসিনা সরকারের নানাবিধ অপকর্ম, দুর্নীতি ও নতজানু পররাষ্ট্র নীতির কঠোর সমালোচনা করেন। আলোচনায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে বলপূর্বক বহিষ্কারের সুগভীর চক্রান্ত বাস্তবায়নের সকল পদক্ষেপের তীব্র নিন্দা জানানো হয়। হাসিনা সরকারের নির্দেশে পরিচালিত ব্যাপক হত্যা, গুম, বিনা বিচারে বিরোধী দলীয় এবং ভিন্ন মতাবলম্বী হাজারো রাজনৈতিক কর্মী এবং বুদ্ধিজীবিদের কারারুদ্ধ করার কঠোর প্রতিবাদ জানানো হয়।
তিন বারের সফল প্রধান মন্ত্রী ও দুইবারের বিরোধী দলীয় নেত্রী, সাবেক রাষ্ট্র ও সেনা প্রধানের স্ত্রী বেগম খালেদা জিয়াকে মিথ্যা, বানোয়াট ও ভূয়া নথির মাধ্যমে ষড়যন্ত্রমূলক মামলায় অন্যায়ভাবে ৫ বছরের জেল দেওয়ায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানানো হয় এবং অবিলম্বে নি:শর্ত মুক্তির দাবি জানানো হয়।
আলোচনায় অংশ নেন মারিও গিলম্ব, সান্দ্রা সাসা, ডেবিট হারমান্ডার, জোসি লিমা লং, ইয়ালি ডিসার, কাসটিলান, ব্যারিষ্টার ক্লিমেন্ট ওসায়ি, টম, আহমেদ, মিস ক্যামেন, জূডিথ, টেড, অধ্যাপক ড. এনামুল্লাহ, নূরুল ইসলাম, আহাদ খন্দকার, মুজিবর রহমান, ড. সিরাজুল হক চৌধুরী, রফিকুল পাটোয়ারী, রেহেনা আখতার, জাকির হোসেন খান, হাসিম মোহাম্মদ, ইফতেখার সাইদ প্রমুখ। সেমিনারটি সার্বিকভাবে পরিচালনা করেন ইসা সাসা।

শেয়ার করুন