মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে অন্টারিও প্রাদেশিক সংসদ ভবন-কুইন্সপার্কে উত্তোলিত হলো বাংলাদেশের জাতীয় পতাকা

15

বাংলাদেশের মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে ২৬শে মার্চ, ২০১৯ টরন্টোতে অবস্থিত অন্টারিও প্রাদেশিক সংসদ ভবন – কুইন্সপার্কে আবারও উড়লো বাংলাদেশের জাতীয় পতাকা। অন্টারিও প্রাদেশিক সংসদ ভবনের সম্মুখে বাংলাদেশের পতাকা উড্ডয়ন এবার নিয়ে মোট চার বার। বাংলাদেশের স্বাধীনতার মাস হিসেবে মার্চ মাসকে কানাডার অন্টারিও প্রদেশ বাংলাদেশি হেরিটেজ মানথ্ বলে ঘোষণা করেছে। গ্রেটার টরন্টোর বাংলাদেশি কমিউনিটির পক্ষে গত তিন বছরের মতো এবারও কুইন্সপার্কে বাংলাদেশের পতাকা উত্তোলনের সার্বিক দায়িত্ব নিয়েছিল বাংলাদেশ সেন্টার এন্ড কমিউনিটি সার্ভিসেস।
কর্ম দিবস। তবুও সকাল সাড়ে এগারোটা থেকেই টরন্টো প্রবাসী বাংলাদেশিরা টরন্টোর কুইন্সপার্ক প্রাঙ্গণের নির্ধারিত স্থানে উপস্থিত হয় দলে দলে। আনুষ্ঠানিকভাবে বেলা ১২:২০ মিনিটের সময় পতাকা উত্তোলিত হয় এখানে বেড়ে ওঠা বাংলাদেশের নতুন প্রজন্মের কয়েকজন কিশোর কিশোরীর হাতে। বেজে চলে বাংলাদেশ ও কানাডার জাতীয় সঙ্গীত। উপস্থিত সকলে কণ্ঠ মিলায়। পতাকা উত্তোলন কালে সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের টরন্টোর কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ, অন্টারিও প্রাদেশিক সংসদের মাননীয় স্পীকার টেড আরনট, অন্টারিও প্রাদেশিক সংসদ সদস্য ডলি বেগম, বিজয় থানিংসালাম, মিটজি হান্টার, রীমা বার্ন্স-ম্যাকগোয়ন, ব্যারিষ্টার চয়নিকা দত্ত, বাংলাদেশ সেন্টারের পরিচালক মণ্ডলী এবং বাংলাদেশি কমিউনিটির অন্যান্য গণ্যমান্য ব্যক্তিবর্গ।
বাংলাদেশ সেন্টার এন্ড কমিউনিটি সার্ভিসেস এর প্রেসিডেন্ট হাসিনা কাদেরের সঞ্চালনায় বক্তব্য রাখেন উপস্থিত অতিথিবৃন্দ। ডলি বেগম তাঁর বক্তব্যে এই আয়োজনকে একটি গর্বের বিষয় বলে উল্লেখ করেন। প্রতি বছর দায়িত্ব নিয়ে এই মহান কাজটি সম্পন্ন করার জন্য তিনি বাংলাদেশ সেন্টারকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান এবং অন্যান্য সংগঠন ও ব্যক্তিবর্গ যারা এমন আয়োজনে উপস্থিত হয়েছেন তাদের স্বাগত জানান। বিদেশের মাটিতে বেড়ে ওঠা বাংলাদেশের নতুন প্রজন্মের মোহনা তার বক্তব্যে বাংলাদেশের এই সকল বিশেষ দিবসগুলো উদ্যাপনে বাংলাদেশিদের এগিয়ে আসার পাশাপাশি ভিন্ন ভাষা ও সংস্কৃতির জনগণকে সম্পৃক্ত করার আহ্ববান জানায়। কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ তাঁর বক্তব্যে বাংলাদেশের মুক্তিযুদ্ধে কানাডার অবদানের কথা উল্লেখ করেন। এছাড়াও তিনি প্রাদেশিক সংসদ ভবন প্রাঙ্গণে বাংলাদশের পতাকা উত্তলনের মতো এমন গুরুত্বপূর্ণ কাজের জন্য বাংলাদেশ সেন্টার এন্ড কমিউনিটি সার্ভিসেস কে ধন্যবাদ জ্ঞাপন করেন। খুরশীদ শাম্মী, টরন্টো,অন্টারিও

শেয়ার করুন