শ্রদ্ধা ও ভালোবাসায় মৃণাল সেন ও মুহম্মদ খসরুকে স্মরণ

10

গত ১লা মার্চ সন্ধ্যায় টরন্টোর মিজান কমপ্লেক্স অডিটোরিয়ামে টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত আলোচনা ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠানে গভীর শ্রদ্ধা ও ভালোবাসায় বাংলা চলচ্চিত্রের কিংবদন্তী পরিচালক মৃণাল সেন ও বাংলাদেশের চলচ্চিত্র সংসদ আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব মুহম্মদ খসরুকে স্মরণ করা হয়। উল্লেখ্য, মৃণাল সেন গত ৩০শে ডিসেম্বর ৯৫ বছর বয়সে কলকাতায় এবং মুহম্মদ খসরু গত ১৯শে ফেব্রুয়ারি ঢাকায় ৭৩ বছর বয়সে মৃত্যুবরণ করেন।
বাংলাদেশের ফরিদপুরে জন্ম নেয়া মৃণাল সেন চলচ্চিত্র নির্মাণের জন্য চলচ্চিত্রে বেশ কয়েকবার ভারতের জাতীয় পুরস্কার অর্জন করেন। চলচ্চিত্রে সার্বিক অবদানের জন্য ভারতের সর্বোচ্য পুরস্কার ‘দাদা সাহেব ফালকে’ও তিনি অর্জন করেন। পৃথিবী বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে তিনি পুরস্কৃত হন এবং জুরি হিসেবে কাজ করেন।
মুহম্মদ খসরু গত পাঁচ দশক বাংলাদেশে চলচ্চিত্র সংসদ আন্দোলনের সাথে জড়িত ছিলেন। ১৯৬৩ সালে ঢাকায় গড়ে উঠা পাকিস্তান চলচ্চিত্র সংসদ এর একেবারে শুরু থেকে তিনি আজীবন সুস্থ্য ও সুন্দর চলচ্চিত্রের জন্য কাজ করে গেছেন। তাঁর সম্পাদিত চলচ্চিত্র পত্রিকা “ধ্রুপদী” এই উপমহাদেশের চলচ্চিত্র প্রকাশনায় বিশেষভাবে সমাদৃত হয়।
স্মরণ অনুষ্ঠানে আলোচনায় অংশ নেন সাংবাদিক ও চলচ্চিত্র সংসদকর্মী সুমন রহমান, সংগীতজ্ঞ দিনু বিল্লাহ, সাংস্কৃতিক কর্মী দেলওয়ার এলাহী ও আহমেদ হোসেন, কবি ইকবাল হাসান, চলচ্চিত্র লেখক ইকবাল করিম হাসনু এবং চলচ্চিত্রকার এনায়েত করিম বাবুল।
অনুষ্ঠানে মৃণাল সেন নির্মিত কাহিনী চলচ্চিত্র “মহাপৃথিবী” ও মুহম্মদ খসরু’র ওপর নির্মিত এনায়েত করিম বাবুলের একটি সাক্ষাতকার ভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।
অনুষ্ঠানে আলোকচিত্রী ছিলেন টরন্টো ফিল্ম ফোরামের অফিস সম্পাদক বিদ্যুৎ সরকার।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন টরন্টো ফিল্ম ফোরামের সাধারণ সম্পাদক মনিস রফিক।

শেয়ার করুন