সংসদ অধিবেশন থেকে বিরোধী এমপিকে বের করে দিলেন কানাডার স্পিকার

12

নতুনদেশ ডটকম: অধিবেশন চলাকালে সার্জেন্ট অ্যাট আর্মস ডেকে বিরোধী দলীয় একজন এমপিকে হাউজ অব কমন্স (জাতীয় সংসদ) থেকে বের করে দিলেন কানাডার স্পিকার। হাউজ অব কমন্সের স্পিকার জিওফ রিগ্যান বৃহস্পতিবার আলবার্টা থেকে নির্বাচিত কনজারভেটিভ পার্টির এমপি ব্ল্যাক রিচার্ডসকে অধিবেশন থেকে বের করে দেন।
কানাডার ইতিহাসে গত ১৫ বছরের মধ্যে এই প্রথম সংসদ অধিবেশন থেকে কোনো এমপিকে বের করে দেওয়ার ঘটনা ঘটলো। এর আগে ২০০২ সালে বøক কুইবেকোর এমপি ইবান লুবিয়ারকে সার্জেন্ট অ্যাট আর্মস ডেকে সংসদ অধিবেশন থেকে বের করে দেওয়া হয়েছিলো। হাউজ অব কমন্সে দেওয়া বক্তব্যে ‘মিথ্যাবাদী’ হিসেবে অপর এমপিকে অভিহিত করায় তাঁকে বের করে দেওয়া হয়েছিলো। তার আগে অবশ্য সংসদের স্পিকার ‘মিথ্যাবাদী’ শব্দটি প্রত্যাহার করে নিতে এমপিকে নির্দেশ দিয়েছিলেন। কিন্তু স্পিকারের আদেশ অমান্য করায় তাকে সে সময় অধিবেশন থেকে বের করে দেওয়া হয়। এইবারের ঘটনাটি ঘটে হাউজ অব কমন্সে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে। লিবারেল অর্থমন্ত্রী বিল মরনোর বিরুদ্ধে শেয়ারবাজারে ইনসাইডার ট্রেডিং থেকে মুনাফা নেওয়ার অভিযোগ নিয়ে প্রশ্নোত্তর পর্ব গরম হয়ে ওঠেছিলো। কনজারভেটিভ এমপি ব্ল্যাক রিচার্ডস এ সময় অতিরিক্ত কথা বলছিলেন এবং বার বার প্রশ্ন করছিলেন।
স্পিকার জিওফ রিগ্যান প্রথমে ব্ল্যাক রিচার্ডস এমপিকে ‘সুশৃংখল’ হওয়ার নির্দেশ দিয়ে জানতে চান,’আপনি স্বেচ্ছায় বের হয়ে যাবেন, না কি আপনাকে বের হয়ে যেতে সহায়তা করা হবে, কোনটি আপনি চান?’
কিছুক্ষণ পর তিনি সার্জেন্ট অ্যাট আর্মসকে ডেকে পাঠান এবং ব্ল্যাক রিচার্ডসকে অধিবেশন থেকে বের করে দেওয়ার নির্দেশ দেন। স্পিকারের নির্দেশে সার্জেন্ট অ্যাট আর্মস বিরোধী দলীয় এই এমপিকে অধিবেশন থেকে বের করে দেন।
এই সময় স্পিকার তাঁকে ‘মি. রিচার্ডস’ বলে নাম ধরে সম্বোধন করেন। সংসদ অধিবেশনে নির্বাচনী এলাকা এবং ‘মাননীয় সংসদ সদস্য’ হিসেবে এমপিদের সম্বোধনের রেওয়াজ আছে। শাস্তিমূলক পদক্ষেপ হিসেবে স্পিকার এমপিদের নাম ধরে ডাকতে পারেন। বিশেষ করে ‘অবাধ্য’ এমপিদের সংশোধন করতে ব্যর্থ হলে সর্বশেষ পদক্ষেপ হিসেবে এমপিদের নাম ধরে সম্বোধন করেন স্পিকার।
১৯১৩ সাল থেকে এ পর্যন্ত মোট ৪৩ বার এই ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা যায়।

শেয়ার করুন