২৫শে মার্চ রাতে যুদ্ধশিশুদের ওপর নির্মিত চলচ্চিত্র প্রদর্শিত হবে

56

আগামী ২৫শে মার্চ সন্ধ্যা সাড়ে ছয়টায় ৩০০০ ড্যানফোর্থ এভিনিউ-এর মিজান কমপ্লেক্স অডিটোরিয়ামে টরন্টো ফিল্ম ফোরাম চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনার আয়োজন করেছে। উক্ত অনুষ্ঠানে ইরানী চলচ্চিত্র নির্মাতা বাহমান গোবাদী নির্মিত “টার্টেলস ক্যান ফ্লাই” এবং বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা শবনম ফেরদৌসী নির্মিত “জন্মসাথী” চলচ্চিত্র দুটি প্রদর্শিত হবে।
দুই চলচ্চিত্রেই যুদ্ধশিশুদের বিষয়টি উঠে এসেছে। ২০০৪ সালে নির্মিত “টার্টেলস ক্যান ফ্লাই”-এর কাহিনী গড়ে উঠেছে ইরাক-তুর্কী সীমান্তের শরণার্থী শিবিরে অবস্থান নেয়া বেশ কিছু ছেলেমেয়েদের কেন্দ্র করে। এদের কেউ বা যুদ্ধে বাবা-মা হারিয়েছে, কেউ বা তরুণী অবস্থাতেই সৈন্যদের দ্বারা ধর্ষিত হয়ে মা হয়ে সেই সন্তানকে নিয়ে এক আতংক আর কষ্টের মধ্য দিয়ে সময় পার করছে, আবার কেউ বা মাইন অথবা গুলির আঘাতে পঙ্গু শরীর নিয়ে বেঁচে থাকার নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছে। উল্লেখ্য, সাদ্দাম হোসেনের পতনের পর এই চলচ্চিত্রটিই ইরাকের ভূমিতে নির্মিত প্রথম চলচ্চিত্র। ২০০৫ সালে বার্লিন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে ‘পিস ফিল্ম এওয়ার্ড’ এ চলচ্চিত্রটি সম্মানীত হয়।
‘জন্মসাথী’ চলচ্চিত্রে উঠে এসেছে বাংলাদেশের মুক্তিযুদ্ধে জন্ম নেয়া যুদ্ধশিশুদের কথা। এ প্রামাণ্য চলচ্চিত্রের পরিচালক শবনম ফেরদৌসী যখন ১৯৭২ সালের ১৪ই জানুয়ারি ঢাকার হলিক্রস ফ্যামিলি হাসপাতালে জন্মগ্রহণ করেন, তখন তার সাথে ঐ দিনে আরো বারো জন শিশু জন্মায় ঐ হাসপাতালে। জন্ম নেয়া সেই সব শিশুদের মধ্য চারজন ছিলো যুদ্ধশিশু। শবনম ফেরদৌসী তার জন্মের তেতাল্লিশ বছর পর তার সাথে জন্ম নেয়া সেই সব যুদ্ধ শিশুদের অনুসন্ধানে বের হন। তিনি ছুটে বেড়ান বিভিন্ন জায়গায়। তবে তার সাথে জন্ম নেয়া যুদ্ধশিশুদের তিনি খুঁজে না পেলেও পেয়ে যান অন্য তিনজনকে। ১৯৭১ সালে ধর্ষিত হওয়া মা এবং তাদের গর্ভে আসা সেই সব শিশুদের কথায় উঠে আসে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আরেক বেদনাময় অধ্যায়।
টরন্টো ফিল্ম ফোরাম আয়োজিত বাংলাদেশের মুক্তিযুদ্ধের কালোরাতে অনুষ্ঠিত চলচ্চিত্র প্রদর্শনী ও আলোচনা সভায় আলোচক হিসেবে উপস্থিত থাকবেন টরন্টো ফিল্ম ফোরাম এর উপদেষ্টা ও চলচ্চিত্র লেখক ইকবাল করিম হাসনু এবং টরন্টো ফিল্ম ফোরাম এর সহ সভাপতি ও বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এর সাবেক সভাপতি আমিনুল ইসলাম খোকন।
মহান মুক্তিযুদ্ধে নিহত ও নিপীড়িতদের স্মরণে টরন্টো ফিল্ম ফোরাম ২৫ শে মার্চের রাত ১২টা ১ মিনিটে ৩০০০ ড্যানফোর্থে প্রদীপ প্রজ্জ্বলন করবে। টরন্টো ফিল্ম ফোরাম এর এ অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত থাকবে।

শেয়ার করুন