বর্ষসেরা একাদশে বাংলাদেশের ২ জন

43

স্পোর্টস ডেস্ক : ইংলিশ দৈনিক দ্য গার্ডিয়ান-এর বর্ষসেরা টেস্ট একাদশে জায়গা পেয়েছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। চলতি বছরে টেস্ট ক্রিকেটের সেরা পারফরমারদের নিয়ে এ বর্ষসেরা টেস্ট একাদশ সাজিয়েছে গার্ডিয়ান। বিরাট কোহলি ও স্টিভেন স্মিথদের দলে বিশ্ব সেরা অলরাউন্ডার সাকিব আছেন ৬ নম্বরে। উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম আছেন ৭ নম্বরে। দ্য গার্ডিয়ানের বর্ষসেরা দলে ৪ জন খেলোয়াড় অস্ট্রেলিয়ার। এছাড়াও বাংলাদেশ, ভারত ও দক্ষিণ আফ্রিকার ২ জন করে এবং ইংল্যান্ডের একজন খেলোয়াড় জায়গা পান বর্ষসেরা টেস্ট দলে।
চলতি বছর সাকিব ব্যাট হাতে ৪৭.৫০ গড়ে ৬৫৫ রান করেন। আর উইকেট নেন ২৯টি। এ বছরই নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট ক্রিকেটে তার ব্যক্তিগত সর্বোচ্চ ২১৭ রানের ইনিংস খেলেন সাকিব। বাংলাদেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে একমাত্র টেস্ট জয়ে ছিল তার অবদান। এ টেস্টে ৮৪ রানের পাশাপাশি ১০ উইকেট নেন তিনি। অন্যদিকে চলতি বছর মুশফিক টেস্ট ম্যাচে ব্যাট হাতে ৫৪.৭১ গড়ে ৭৬৬ রান করেন। ভারতের বিপক্ষে খেলেন ১২৭ রানের ইনিংস। এছাড়াও ফিফটির কৃতিত্ব রয়েছে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে। উইকেটের পেছনে ১২টি ক্যাচ ও ২টি স্টাম্পিংয়ের কৃতিত্ব রয়েছে মুশফিকের। এ বছর তার নেতৃত্বেই টেস্টে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় কুড়ায় বাংলাদেশ।
বর্ষসেরা টেস্ট একাদশ
১. ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া) ২. ডিন এলগার (দক্ষিণ আফ্রিকা) ৩. চেতেশ্বর পূজারা (ভারত) ৪. স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া) ৫. বিরাট কোহলি (ভারত) ৬. সাকিব আল হাসান (বাংলাদেশ) ৭. মুশফিকুর রহীম (বাংলাদেশ) ৮. মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া) ৯. নাথান লায়ন (অস্ট্রেলিয়া) ১০. জিমি অ্যান্ডারসন (ইংল্যান্ড) ১১. কাগিসো রাবাদা (দক্ষিণ আফ্রিকা)।

শেয়ার করুন