বর্ণিল ডিম পাড়া মুরগি

0
21

অনলাইন ডেস্ক : একেক জাতের মুরগি যে কোনো একটি রঙের ডিমই পাড়ে- এমনটাই হরহামেশা দেখা যায়। কিন্তু এবার এমন এক জাতের মুরগির দেখা পাওয়া গেছে, যারা ভিন্ন ভিন্ন রঙের ডিম পাড়ে। এসব ডিম দেখে কেউ মনে করতে পারে যে শখ করে কোনো মানুষ হয়তো সাদা রঙের ডিমে রঙ করে এমন বাহারি রূপ দিয়েছে। কিন্তু আসলে তা এক মুরগির পেট থেকেই বেরিয়ে এসেছে। যুক্তরাষ্ট্রের বিশেষ প্রজাতির একটি মুরগি এমন রঙিন ডিম পাড়ে। এদের নাম দেওয়া হয়েছে ‘ইস্টার এগার্স’। এরা একই সঙ্গে নানা রঙের ডিম পাড়ে। সে কারণে এমন নামকরণ হয়েছে তাদের। এমন অভিনব গুণের জন্যই যুক্তরাষ্ট্রসহ আমেরিকার বিভিন্ন দেশে এই মুরগি বেশ বিখ্যাত ও দামি। এরা সাদা, বাদামি, হালকা নীল, হালকা গোলাপি বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে। এর জন্য কোনো কৃত্রিমতার আশ্রয় নিতে হয় না এদের। অর্থাৎ নানা রঙের ডিম পেতে কোনোরকম ওষুধ খাওয়ানোর প্রয়োজন হয় না এদের।

জানা গেছে, ইস্টার এগার্স ছাড়াও আরও বেশ কয়েকটি প্রজাতির মুরগি এমন রঙিন ডিম পাড়ার অদ্ভুত ক্ষমতা রয়েছে। এর মধ্যে রয়েছে চিলির সংকর প্রজাতির অ্যারোকানাস মুরগি, ব্রিটেনের ক্রিম লেগবার মুরগি (এটিও সংকর প্রজাতির) বা ফ্রান্সের মারানস প্রজাতির মুরগি। অ্যারোকানাস প্রজাতির মুরগির ডিমের রঙ হালকা নীল বা আকাশি।

প্লাইমাউথ রক, লেগহর্ন, ক্যাম্বার্স প্রজাতির মুরগির সংকরায়ণে সৃষ্টি হয় ক্রিম লেগবার প্রজাতির মুরগি। হালকা নীল বা ফিকে সবুজ রঙের ডিম পাড়ে এই মুরগি। ফ্রান্সের মারানস প্রজাতির মুরগির ডিমের রঙ গাঢ় বাদামি বা লালচে বাদামি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here