জি-৭ শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ: ক্যুইবেকে আসছেন প্রধানমন্ত্রী

37

মন্ট্রিয়ল: সাতটি অগ্রসর দেশের জোট জি-সেভেনের নেতারা বিশ্বের রাজনৈতিক ও অর্থনৈতিক বিষয়াবলি নিয়ে নিজেদের ঐক্যবদ্ধ অবস্থান ঠিক করে নেওয়ার চেষ্টায় বছরে একবার শীর্ষ বৈঠকে মিলিত হন। চাপমুক্ত পরিবেশে অন্তরঙ্গ আলোচনা চালানোর উদ্দেশ্যে বার্ষিক এই সম্মেলন সাধারণত রাজধানী থেকে দূরের কোনো অবকাশকেন্দ্রে আয়োজন করা হয়। জোটের সদস্যরা পালাক্রমে শীর্ষ সম্মেলনের স্বাগতিক দেশের দায়িত্ব পালন করে থাকে।
এ বছর কানাডার ক্যুইবেকে অনুষ্ঠিত হতে যাওয়া পৃথিবীর সবচেয়ে উন্নত সাত দেশের সংগঠন জি-৭ শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী ৮ ও ৯ জুন এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের কথা রয়েছে। এর আগে ২০১৬ সালে সংগঠনটির জাপান শীর্ষ সম্মেলনে আমন্ত্রিত হয়ে অংশ নিয়েছিলেন তিনি। এ বিষয়ে একজন কর্মকর্তা বলেন, এটি একটি সম্মানের বিষয় যে দুই বছরের ব্যবধানে জি-৭ শীর্ষ সম্মেলনে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানানো হয়েছে।
আগামী ৯ জুন অনুষ্ঠিত হতে যাওয়া জি-৭ আউটরীচ প্রোগ্রামে অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। জি-৭ এর সদস্য দেশগুলো হলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইটালি, জাপান ও জার্মানি।

শেয়ার করুন