যে কাজে ক্ষয়ে যাচ্ছে বুদ্ধি

216

অনলাইন ডেস্ক : পরিবারে কারও যদি বুদ্ধি কম থাকে তাহলে বাকি সবার যেন মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু, কেউ কখনো এটা চিন্তা করে না যে, কেন এমনটা হচ্ছে।

অনেকে এটাও জানেন না, প্রতিদিনের কিছু কাজ আপনার অজান্তেই আপনার বুদ্ধি কমিয়ে দিচ্ছে। যদি এই কাজগুলো আপনি নিয়মিত করেই যান, তাহলে বুদ্ধি কম মানুষের কাতারে আপনাকেও দাঁড়াতে হতে পারে। তাই আপনার বুদ্ধি ঠিক রাখার জন্য এড়িয়ে চলুন কিছু বিষয়। আর মেনে চলু কিছু বিষয়।

মানসিক চাপ: অতিরিক্ত মানসিক চাপ নেয়ার কারণে আপনার আইকিউ কমে যাচ্ছে প্রতিনিয়ত। কারণ, মানসিক চাপের কারণে মস্তিষ্কের নিউরনে অতিরিক্ত চাপ পড়ে থাকে। যার ফলে স্থায়ী ক্ষতিগ্রস্ত হয় মস্তিষ্কের টিস্যু।

মোটা হয়ে যাওয়া: অনেকেই ভাবতে পারেন মোটা হওয়ার সঙ্গে বুদ্ধি কমার কি সম্পর্ক রয়েছে? কিন্তু, গবেষণায় প্রমাণিত যে, যারা অনেক বেশি মোটা তারা সাধারণ মানুষের তুলনায় বেশি ডিমনেশিয়ায় আক্রান্ত হয়ে পড়েন।

এছাড়া চিন্তা করার ক্ষমতা কমে যেতে দেখা যায়। এর কারণ হিসেবে উল্লেখ করা হয় মেদ জমার কারণে মস্তিষ্কে অক্সিজেন ও রক্ত সঞ্চালনে বাধার সৃষ্টি হয় বলেই এই সমস্যা দেখা দেয়।

ধুমপান করা: নিকোটিন ধীরে ধীরে মস্তিষ্কের কোষ নষ্ট করতে থাকে, যার কারণে ধুমপায়ীদের অনেককেই খুব অল্প বয়সে স্মৃতিশক্তি নষ্ট হতে দেখা যায়।

এছাড়া আপনার যদি ধুমপায়ী বন্ধু থাকে এবং তারা আপনার পাশেই ধুমপান করতে থাকেন অনবরত, তাহলে আপনি নিজে ধুমপায়ী না হয়েও একই সমস্যায় পড়ে নিজের বুদ্ধি এবং সৃজনশীলতা হারিয়ে ফেলবেন।

এক সঙ্গে কয়েকটি কাজ করা: আপনি যদি এক সঙ্গে ২-৩টি কাজ করে গর্ব বোধ করতে থাকেন নিজের ট্যালেন্ট নিয়ে তাহলে আপনি সবচাইতে বড় বোকামি করছেন। যখন এক সঙ্গে বেশ কয়েকটি কাজ করতে থাকেন তখন মস্তিষ্কের উপরে অতিরিক্ত চাপ পড়ে। কারণ, আপনার চিন্তা এবং মনোযোগ কয়েক ভাগে বিভক্ত থাকে।

আর এই কারণে মস্তিষ্ক নিজের কর্মক্ষমতা হারাতে থাকে। যার ফলে আপনার মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হয় এবং চিন্তা করার ক্ষমতা কমে যায়। তাই একটি কাজই করুন এক সময়ে।

অতিরিক্ত চিনি সমৃদ্ধ খাবার খাওয়া: অতিরিক্ত চিনি এবং চিনি সমৃদ্ধ খাবার শুধু আপনার ওজন বাড়িয়েই থেমে থাকে না, এই কাজটি আপনার মস্তিষ্কের টিস্যু ড্যামেজ করতে থাকে। টানা ৬ সপ্তাহ একই ধরনের চিনি সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস আপনার মস্তিষ্কের কর্মক্ষমতা একেবারেই কমিয়ে দেয়।

যার প্রভাব দেখা যায় আপনার স্মৃতিশক্তি, চিন্তা করার ক্ষমতা এবং মনোযোগ প্রদানের ওপর। তাই আজ থেকেই অতিরিক্ত চিনি খাওয়া একেবারেই কমিয়ে নিন।

শেয়ার করুন