সুহেল ইবনে ইসহাক: আগামী রবিবার ২৬ মার্চ অন্টারিও প্রদেশের প্রাদেশিক পার্লামেন্ট কুইন্সপার্কে উড়বে বাংলাদেশের লাল-সবুজ জাতীয় পতাকা। ২০১৬ সালে পার্লামেন্টে এ সংক্রান্ত একটি বিল পাশ হওয়ার পর থেকে প্রতি বছর বাংলাদেশের স্বাধীনতা দিবসের এই দিনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলিত হয়ে আসছে। তারই ধারাবাহিকতায় আসছে ২৬ মার্চেও একইভাবে প্রাদেশিক পার্লামেন্টে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলিত হবে।
কানাডার অন্টারিও প্রাদেশিক পার্লামেন্টে পাশ হওয়া আইন অনুসারে মার্চ মাসকে ‘বাংলাদেশ হেরিটেজ মাস’ হিসেবে ঘোষণা করা হয়েছে।

এই প্রদেশে থাকা বাংলাদেশিদের আবেদনের প্রেক্ষিতে ‘বাংলাদেশ হেরিটেজ মানথ অ্যাক্ট-২০১৬’ পাশ করেছে কানাডার অন্টারিও প্রদেশের লেজিসলেটিভ অ্যাসেম্বলি। টরেন্টোর স্কারবোরো সাউথওয়েস্টের এমপিপি লরেঞ্জো বেরারডিনেটি গত বছর ডিসেম্বরে এই প্রস্তাব উত্থাপন করেন। তখন এমপিপি এবং পরিবেশ মন্ত্রী গ্লেন মুরে অন্টারিওতে বাংলাদেশি এবং বাংলাদেশ কমিউনিটির ইতিবাচক ভ‚মিকা তুলে ধরেন। বিচেস ইস্ট ইয়র্ক এলাকার এমপিপি আর্থার পটস প্রস্তাবের সমর্থন করেন। ফলে প্রস্তাবটি এসেম্বলিতে গ্রহণের অনুমোদন পায়।

এই বিলটি পাশের মধ্য দিয়ে অন্টারিওতে বাংলাদেশি কমিউনিটির গুরুত্বপূর্ণ এবং অপরিমেয় ভ‚মিকা ও অবদানকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়া হল যা বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের।

উল্লেখ্য যে, অন্টারিও প্রভিন্সিয়াল পার্লামেন্টে বাংলাদেশের স্বাধীনতার মাস মার্চ মাসকে বাংলাদেশ হেরিটেজ মাস হিসাবে ঘোষণা দেয়ার জন্য চূড়ান্ত রায় দেয়া হয় গত ২০১৬ সালের ৫ ডিসেম্বর। অন্টারিও প্রভিন্সের লিবারেল পার্টির এমপিপি (স্কারবরো সাউথ-ওয়েস্ট) লরেঞ্জো বেরার্ডিয়ানিটি অন্টারিওতে মার্চ মাসকে বাংলাদেশী হেরিটেজ মাস হিসাবে ঘোষণা দেয়ার জন্য ২০১৬ সালে একটি প্রাইভেট মেম্বার বিল উত্থাপন করেছিলেন ওন্টারিও প্রভিন্সিয়াল পার্লামেন্টে। ২০১৬ সালের ২০ অক্টোবর এই বিলটির উপর প্রথা অনুযায়ি দীর্ঘ বিতর্ক অনুষ্ঠিত হয়। বিতর্কে অংশ নেয়া সরকারী ও বিরোধী দলীয় এমপিপি সকলেই জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে বাংলাদেশের বিভিন্ন অবদানের কথা তুলে ধরেন। বাংলাদেশের ভাষার আন্দোলনের ইতিহাস, মুক্তিযুদ্ধের ইতিহাস এ সবই উঠে আসে বিতর্ক অনুষ্ঠানে। এছাড়াও অন্টারিওর আর্থ-সামাজিক উন্নয়নে এখানে বসবাসরত বাংলাদেশীদের অবদানের কথাও উঠে আসে বিতর্ক পর্বে।

প্রসঙ্গত, বাংলাদেশ সেন্টার অ্যান্ড কমিউনিটি সার্ভিসেসের (বিসিসিএস) আহŸানে সাড়া দিয়ে ওন্টারিও প্রাদেশিক সরকার কুইন্সপার্কে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নেয়।