শওগাত আলী সাগর : গাড়ির ইন্সুরেন্সের কোট নিতে গেলেই ব্রোকার অনিবার্যভাবে একটি প্রশ্ন করেন- ডু ইউ হ্যাভ উইনটার ট্রায়ার ইনস্টল্ড, আপনার গাড়িতে কী উইন্টার টায়া আছে? আবার অনেক সময় ক্লায়েন্ট নিজ থেকেই উইন্টার টায়ার থাকার কথা জানান দেন। মোট কথা- গাড়ির ইন্সুরন্সের সাথে উইন্টার টায়ারের নিবিড় একটা সম্পর্ক আছে। এই সম্পর্কটা কী- তা নিয়েই আজ কথা বলবো।

যে কথা বলছিলাম। গাড়ির ইন্সুরেন্সের সাথে উইন্টার টায়ারের সম্পর্ক কী? ইন্সুরেন্স ব্রোকার সারা বছর উইন্টার টায়ার সম্পর্কে জানতে চাইলেও গাড়িতে উইন্টার টায়ার লাগানোর প্রশ্নটা আসে শতিকালে। ঠিক কতো তারিখ থেকে উইন্টার টায়ার লাগাতে হবে তার নির্দিষ্ট কোনো নিয়ম নাই। সাধারনভাবে তাপমাত্রা ৭ ডিগ্রী সেলসিয়াসের নীচে নেমে যাওয়ার আগে উইন্টার টায়ার লাগানোর পরামর্শ দেয়া হয়। তবে অক্টোবর থেকেই টায়ার চেঞ্জ করা শুরু হয়।

উইন্টার টায়ার কী ম্যান্ডেটরি? বাধ্যতামূলক? কুইবেকে যারা থাকেন বা গাড়ি চালান, তাদের জন্য উইন্টার টায়ার বাধ্যতামুলক। ১ ডিসেম্বর থেকে ১৫ মার্চ পর্যন্ত প্রত্যেকেরই গাড়িতে উইন্টার টায়ার থাকতেই হয়। বৃটিশ কলম্বিয়ায় কোনো কোনো হাইওয়েতে গাড়ি চালাতে হলে উইন্টারে প্রাইভেট প্যাসেঞ্জার এবং হালকা ট্রাকে উইন্টার টায়ার থাকাটা বাধ্যতামূলক। ১ ডিসেম্বর থেকে ১৫ মার্চ পর্যন্ত এই নিয়ম বলবৎ থাকে। কোন কোন রাস্তায় উইন্টার টায়ার বাধ্যতামুলক রাস্তায় তার উল্লেখ থাকে। অন্যান্য প্রভিন্স বিশেষ করে অন্টারিওতে উইন্টার টায়ার বাধ্যতামুলক নয়। তবে হাইলি রেকমেন্ডড।

ইন্সুরেন্স কোম্পানি চায় উইন্টারে গাড়ি চালানোর সময় প্রতিটি গাড়িতেই যেনো উইন্টার টায়ার থাকে। উইন্টার টায়ার লাগিয়ে গাড়ি চালানোয় উৎসাহ দিতে উইন্টার টায়ারের জন্য ইন্সুরেন্স কোম্পানিগুলো ডিসকাউন্ট দেয়।

উইন্টার টায়ারের জন্য গাড়ি ইন্সুরেন্সে কী হারে ডিসকাউন্ট পাওয়া যায়! বিভিন্ন কোম্পানি ভিন্ন ভিন্ন হারে ডিসকাউন্ট দেয়। একটা সময় ছিলো প্রায় সব কোম্পানিই ৫ শতাংশ হারে ডিসকাউন্ট দিতো। এখন কোনো কোনো কোম্পানি সেটি কমিয়ে ২ বা ৩ শতাংশে নিয়ে এসেছে। তবে অধিকাংশ কোম্পানি এখনো ৫ শতাংশ ডিসকাউন্ট দেয়।

ডিসকাউন্টের চেয়েও আপনার নিরাপত্তার প্রশ্নটি আসলে মূখ্য। শীতকালে অতিরিক্ত ঠান্ডায় চাকা শক্ত হয়ে গিয়ে চাকা এবং ব্রেক এর সাথে দূরত্ব বেড়ে যায়। আপনি ব্রেক চাপলেন সেই ব্রেক কাজ করতে বেশ খানিকটা সময় নিয়ে ফেলে, ফলে দুর্ঘটনার আশংকা বেড়ে যায়। বরফ জমে রাস্তা পিচ্ছিল হয়ে গেলে তো আরো বিপদ। কাজেই দুর্ঘটনার হাত থেকে বাঁচাই কেবল নয়, আপনার ক্লিন ইন্সুরেন্স রেকর্ড অক্ষুণ্ণ রাখার জন্যও উইন্টার টায়ার থাকাটা জরুরী।

আরেকটা কথা, অধিকাংশ কোম্পানিই এখন আর ‘উইন্টার টায়ার আছে’- এই মুখের কথায় বিশ্বাস করে না। তারা উইন্টার টায়ার লাগানোর প্রমান হিসেবে রিসিট চায়, নতুন গাড়ি হলে বিল অব সেলে ইউন্টার যে আছে তার উল্লেখ দেখতে চায়্ একটা সময় উইন্টার টায়ার সম্বলিত চাকার ছবি দিলেই ইন্সুরেন্স কোম্পানি সেটি এক্সেপ্ট করতো। এখন তারা কাগজে কলমে প্রমান চায়। কাজেই যখনি আপনি টায়ার চেঞ্জ করবেন, একটি রিসিট নিতে ভুলবেন না। রিসিটে আপনার নাম, গাড়ির বিবরণ এবং ভিন নম্বর উল্লেখ থাকতে হবে।

আপনার গাড়িতে উইন্টার টায়ার নেই কিন্তু ইন্সুরেন্স কোম্পানিকে বললেন- আছে, তারা রিসিটও চাইলো না ডিসকাউন্ট দিয়ে দিলো। তাতে কোনো সমস্যা আছে! আছে! যখনি আপনি ডিক্লিয়ার করলেন যে আপনার গাড়িতে উইন্টার টায়ার আছে, তখন থেকে উইন্টার টায়ার আপনার পলিসির অংশ হয়ে গেলো। আপনি যদি গাড়িতে উইন্টার টায়ার না লাগান তা হলে সেটি আবার ইন্সুরেন্স কোম্পানিকে জানানোটা আপনার দায়িত্ব হয়ে গেলো। এটা হচ্ছে ম্যাটারিয়াল ডিসক্লোজার। যে ইনফরমেশন ইন্সুরেন্স প্রিমিয়াম বাড়া বা কমায় প্রভাব ফেলে সেটি হচ্ছে ম্যাটারিয়্যাল ইনফরমেশন। সেই ইনফরমেশন ইন্সুরেন্স কোম্পানিকে না জানালে আপনি নন ডিসক্লোজার করলেন। উইন্টার টায়ার ছাড়া গাড়ি চালিয়ে শীতকালে কোনো দুর্ঘটনায় কবলিত হলে, ইন্সুরেন্স কোম্পানি যদি ধরতে পারে যে আপনার গাড়িতে উইন্টার টায়ার নেই, তা হলে আপনার ক্লেইম ডিক্লাইন তো করবেই নন ডিসক্লোজারের জন্য আপনার পলিসিও ক্যান্সেল করে দিতে পারে। আর নন ডিসক্লোজারের জন্য ইন্সুরেন্স পলিসি ক্যান্সেল হলে সেটি হবে আপনার জন্য নাইটম্যায়ার।

অক্টোবর মাস চলে এসেছে, কাজেই গাড়িতে উইন্টার টায়ার লাগিয়ে ফেলুন।ডিসকাউন্টের জন্য নয়, নিরাপত্তার জন্য, আপনার ক্লিন ইন্সুরেন্স রেকর্ড অক্ষুন্ন রাখার জন্যই গাড়িতে উইন্টার টায়ার লাগান।

লেখক: শওগাত আলী সাগর, ইন্সুরেন্স ব্রোকার।
ইমেইল : shaugat@gmail.com