নজরুল ফাউণ্ডেশন, টরন্টো, ক্যানাডা এবং বাংলাদেশ সেন্টার এণ্ড কমিনিউটি সার্ভিসেস এর যৌথ উদ্যোগে টরন্টো শহরের ডেনফোরস্থ বাংলাদেশ সেন্টারে আনুষ্ঠিত হয়ে গেল সপ্তাহদিন ব্যাপী ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য উদযাপন অনুষ্ঠান। ক্যানাডা কেন্দ্রীয় সরকার এবং অন্টারিও প্রাদেশিক সরকার অক্টোবর মাসকে ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য উদযাপনের মাস হিসাবে সরকারী ভাবে ঘোষণা করার পর প্রতি বছরই সরকারী ও বেসরকারী ভাবে ক্যানাডাব্যাপী মাসটি অতি গুরুত্ব সহকারে পালন করা হয় । তারই অংশ হিসাবে সপ্তাহদিন ব্যাপী ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য উদযাপনের এই আয়োজন করা হয়।
গত ২৬শে অক্টোবর শনিবার বিকাল ৫:৩০ মিনিটে বাংলাদেশ সেন্টারের প্রেসিডেন্ট হাসিনা কাদের এবং নজরুল ফাউণ্ডেশনের পরিচালক মো: নুরুল ইসলাম অনুষ্ঠানটি উদ্বোধন করেন।
হাসিনা কাদেরের স্বাগত ভাষনের পর অধ্যাপিকা শারমিন সুলতানা এবং রুবাইয়াৎ আমীনের উপস্থাপনায় অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়।

সর্বপ্রথম প্রকৌশলি সিরাজ ইকবাল ‘ইসলামের ইতিহাস এবং ঐতিহ্য উদযাপন অনুষ্ঠনকে’ স্বাগত জানিয়ে ইংরেজিতে স্বরচিত একটি কবিতা আবৃত্তি করেন।
তারপর ইসলামের স্বর্ণ যুগের মুসলিম বিজ্ঞানিদের আবিষ্কারসমূহ বিশ্ব সভ্যতায় অসাধারণ অবদানের প্রেক্ষাপট বর্ণনা সম্মবলিত ৩০ মিনিটের একটি ডকুমেন্টারী চলচ্চিত্র প্রদর্শন করাহয়।
সকল বক্তারাই ইসলামের গৌরবোজ্জল ইতিহাস এবং ঐতিহ্যের বিভিন্ন দিক নিয়ে গবেষণা মূলক বক্তৃতা করেন। যারা অনুষ্ঠানে মূল্যবান বক্তব্য রাখেন তারা হলেন, অধ্যাপিকা শারমিন সুলতানা, মানব উন্নয়নমূলক গবেষক রিনা সেন গুপ্ত, হোপ ইউনাইটেট চার্চের খ্রিষ্ট ধর্মবিষয়ক স্কলার ব্রিয়ান স্টেভেনস, প্রকৌশলি শাহাদত হোসেন, রিমা বার্নস মেকগাউন এমপিপি, ড: নাসিমা আখতার পিএইচডি, শিক্ষা বিসয়ক গবেষক মোছাম্মাৎ বদরুন্নেসা, বিশিষ্ট সমাজ কর্মি আফরোজা বেগম, ইসমাত আরা, আবরার হাবিব, ফাইরোজ ফাতিমা মাঈশা, ড: শিবলি নোমানি, ড: প্রশান্ত সরকার, ড: এ এইস প্যাটেল, প্রকৌশলী হিসাম মালিক, ড: আনার দিলিরা ।

সকল বক্তাই তাদের বক্তৃতার সাথে স্লাইডশো প্রজেকশনের মাধ্যমে তাদের বক্তব্যকে দর্শক-শ্রোতাদের নিকট সহজে বোধগম্য, হৃদয়গ্রাহী ও আকর্ষণীয় করে তুলেন । অনুষ্ঠানটির বিশেষ বৈশিষ্ট ছিল কলেজ ইউনিভার্সিতে অধ্যয়নরত নতুন প্রজন্মের ছাত্র-ছাত্রীদের গবেষণামূলক আলোচনায় অংশগ্রহণ এবং অনুষ্ঠানে দর্শক-শ্রোতা ও আলোচনায় অংশ গ্রহণকারীদের মধ্যে অধিকহারে মহিলাদের উপস্থিতি ।
দর্শক-শ্রোতাদের আনন্দ-উল্লাশ মুখর পরিবেশে, কাণায় কাণায় পূর্ণ হলে আমন্ত্রিত বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন ডলিবেগম এমপিপি । ইসলামিক হিস্টরী এণ্ড হেরিটেজকে সকল ধর্ম-গোত্রের সবার কাছে তুলেধরার জন্য এজাতীয় অনুণ্ঠান আগামীতে প্রত্যেক শহরে অনুষ্টিত করার আশা ব্যক্ত করে তিনি তার সর্ব প্রকার সাহায্য সহযোগীতা প্রদানের আশ্বাস প্রধান করেন ।

রাত ৯:৩০ মিনিটে জনাব মঈন চৌধুরী অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করে সকলকে নৈশভোজ গ্রহণের আহ্বান জানান ।
পরদিন ২৭ অক্টোবর থেকে ৩১শ অক্টোবর পর্য্যস্থ ছিল ইসলামের ইতিহাস এবং ঐতিহ্যকে তুলে ধরে চিত্র-প্রদর্শণী । প্রতিদিনই অনেক লোক চিত্র প্রদর্ষণীটি পরিদর্শন করেন ।
অনুষ্ঠান আয়োজনের সার্বিক পরিকল্পনা এবং ব্যবস্থাপনায় ছিলেন মো: নুরুল ইসলাম, জহুরুল ইসলাম এফসিএ, প্রকৌশলী মাহবুব আলম, সিরাজুল ইসলাম কাজী এলএলবি এবং প্রকৌশলি সিরাজ ইকবাল ।