ইরানের হামলায় বিধ্বস্ত বিমানের নিহত কানাডীয়ানদের জন্য ক্ষতিপূরণের ঘোষণা

0
43

অনলাইন ডেস্ক : ইরানের মিসাইল হামলায় বিধ্বস্ত বিমানের নিহত ৫৭ জন কানাডীয়ান যাত্রীর প্রত্যেকের জন্য ২৫ হাজার ডলার করে দেবে কানাডা সরকার।
নিহতদের শেষকৃত্য অনুষ্ঠান এবং শবদেহ কানাডায় আনার খরচ বাবদ এই অর্থ দেয়ার ঘোষণা দিয়েছে কানাডা সরকার।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ক্ষতিপূরণ দেয়ার এই ঘোষণা দেন ট্রুডো। গত ৮ জানুয়ারি ইরানের তেহরান বিমানবন্দর থেকে উড্ডয়নের কিছুক্ষণ পর ১৭৬ জন আরোহী নিয়ে বিধ্বস্ত হয় ইউক্রেনের একটি বিমান। পরে ইরানের পক্ষ থেকে জানানো হয়- ‘ভুলবশত’ ছোড়া মিসাইলে বিধ্বস্ত হয়েছে বিমানটি বিমানটি।

এ ব্যাপারে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, ইরানে ইউক্রেনের বিমান বিধ্বস্ত হয়ে নিহত কানাডীয় নাগরিক ও স্থায়ী বাসিন্দাদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে তার সরকার।
ট্রুডো বলেন, এটা একটি অন্তর্র্বতীকালীন পদক্ষেপ এবং ভুক্তভোগীদের পরিবারগুলোকে ইরানের কাছ থেকে বিপুল পরিমাণ ক্ষতিপূরণ আদায়ে সহায়তা করবে কানাডা। তিনি বলেন, এই ঘটনার পুরো দায় ইরানের।

কানাডার প্রধানমন্ত্রী বলেন, আমি স্পষ্ট করে বলতে চাই: আমরা আশা করছি এসব পরিবারকে ক্ষতিপূরণ দেবে ইরান। তিনি বলেন, কিন্তু আমি তাদের (ভুক্তভোগীদের পরিবার) সঙ্গে দেখা করেছি, তার সপ্তাহের পর সপ্তাহ অপেক্ষা করতে পারবে না। তাদের এখনই সহায়তা দরকার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here