গ্রিসে কনস্যুলার সেবাবিষয়ক অডিও-ভিডিও

0
24
গ্রিসে কনস্যুলার সেবাবিষয়ক অডিও-ভিডিও
গ্রিসে কনস্যুলার সেবাবিষয়ক অডিও-ভিডিও

অনলাইন ডেস্ক : কনস্যুলার সেবাবিষয়ক তথ্য প্রবাসীদের কাছে আরও সহজে পৌঁছে দিতে গ্রিসের বাংলাদেশ দূতাবাস কনস্যুলার সেবার তথ্যসংবলিত বিভিন্ন অডিও ও ভিডিও প্রকাশ করেছে। দূতাবাসের ওয়েবসাইট, ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলের মাধ্যমে এই অডিও ও ভিডিও প্রকাশ করা হয়।

গতকাল (২৭ আগস্ট) এই উদ্যোগ উদ্বোধন করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন।

উদ্বোধনকালে মো. জসীম উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ নীতিমালা প্রবাসী সেবার ক্ষেত্রে বিস্তৃত করার লক্ষ্যেই কনস্যুলার সেবাবিষয়ক অডিও ও ভিডিও প্রকাশ করা হয়েছে। এই প্রকল্পের মাধ্যমে সর্বস্তরের প্রবাসীরা সহজে কনস্যুলার সেবাবিষয়ক তথ্য জানতে পারবেন ও সেবা গ্রহণ সহজতর হবে।

রাষ্ট্রদূত আরও বলেন, এর মধ্য দিয়ে দূর-দূরান্তে বসবাসকারী প্রবাসীরা অতি সহজে তাঁদের স্মার্ট ফোনেই কনস্যুলার সেবাবিষয়ক তথ্য দেখতে ও শুনতে পাবেন। অনলাইনে সহজে সেবা প্রাপ্তি নিশ্চিত করার জন্য বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ‘দূতাবাস’ অ্যাপসের কথাও উল্লেখ করে রাষ্ট্রদূত প্রবাসীদের অনলাইনে সেবা গ্রহণে উৎসাহিত করেন।

কনস্যুলার সেবাসংক্রান্ত অডিও ও ভিডিও প্রকাশনা উপলক্ষে দূতাবাস থেকে জানানো হয়, সরকারের প্রবাসীবান্ধব নীতিমালা ডিজিটাল বাংলাদেশ ধারণাকে প্রবাসীদের সেবার জন্য প্রয়োগ করতে দেশটির বাংলাদেশ দূতাবাস বিভিন্ন উদ্ভাবনী কার্যক্রম গ্রহণ করে যাচ্ছে। এই কনস্যুলার সেবাবিষয়ক অডিও ও ভিডিও সে রকমই একটি উদ্ভাবনী উদ্যোগ। এর মাধ্যমে গ্রিস, মাল্টা বা আর্মেনিয়ায় বসবাসকারী প্রবাসীরা অতি সহজে কনস্যুলার সেবাবিষয়ক তথ্য জানতে পারবেন। দূতাবাস মনে করে, সঠিক তথ্য সহজে জানতে পারলে সেবা গ্রহণের জটিলতা দূর হয় এবং প্রবাসীরা প্রস্তুতি নিয়ে সেবার জন্য দূতাবাসে আসতে পারেন।

রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিনের তদারকিতে কনস্যুলার সেবাবিষয়ক অডিও-ভিডিও কার্যক্রমের সার্বিক সমন্বয় করেন দূতাবাসের প্রথম সচিব সুজন দেবনাথ। এই প্রকল্পে কণ্ঠ দিয়েছেন এথেন্সে বসবাসকারী প্রবাসী বাংলাদেশি শিক্ষক মেহের নিগার সুরভি।

এই অডিও ও ভিডিও প্রকাশ উপলক্ষে প্রবাসী নেতারাসহ সর্বস্তরের প্রবাসীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। তাঁরা এই উদ্যোগের জন্য দূতাবাসকে ধন্যবাদ জানান। তাঁরা মন্তব্য করেন, এর মধ্য দিয়ে দক্ষ-অদক্ষ-শিক্ষিত-নিরক্ষরনির্বিশেষে সবার কাছে কনস্যুলার সেবাবিষয়ক তথ্য পৌঁছে যাবে ও সেবা গ্রহণ সহজতর হবে। বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here