রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা কানাডা’র খামখেয়ালি আসর

0
25

রবীন্দ্রসঙ্গীত শিল্পী সংস্থা, কানাডার খামখেয়ালি আসরের ৫ম পর্ব হয়ে গেল, গত শনিবার, ২১শে ডিসেম্বর সন্ধ্যায়।
এবারের আসর ৩টি পর্বে সাজানো ছিল। প্রথম পর্বে, রবীন্দ্রনাথের স্বদেশ পর্যায়ের ‘ও আমার দেশের মাটি’ এবং প্রকৃতি পর্যায়ের দু’টো গান – ‘হিমের রাতে ওই গগনের দীপগুলিরে’ ও ‘শীতের হাওয়ার লাগল নাচন’ সমবেতভাবে পরিবেশিত হয়।
দ্বিতীয় পর্বে ছিল ‘রবীন্দ্র-কবিতায় ছন্দ’ বিষয়ক আলোচনা। কবি আসাদ চৌধুরী বিষয়টিতে তাঁর গবেষণালব্ধ তথ্য-উপাত্তের সাথে রবীন্দ্রনাথের কবিতার উদাহরণ টেনে আলোচনা করেন। আলোচনায় রবীন্দ্র সাহিত্যের পাশাপাশি, রবীন্দ্রনাথের কবিতার সাথে তুলনামূলক ব্যাখ্যায়, প্রাসঙ্গিকভাবে বাংলা সাহিত্যের অন্যান্য কবিদের কবিতার ছন্দও কালানুক্রমিকভাবে স্থান পায়।
সবশেষ পর্বে পরিবেশিত হয় সংস্থার শিল্পীদের কণ্ঠে ২টি করে রবীন্দ্রনাথের গানের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিত্বশীল একক গান ও আমন্ত্রিত আবৃত্তিশিল্পীদের কণ্ঠে রবীন্দ্রনাথের কবিতার আবৃত্তি।
এবারের আসরের সঙ্গীত ও আবৃত্তি শিল্পীরা ছিলেন — নিঘাত মর্তুজা শর্মী, শিখা আখতারি আহমাদ, ফারহানা আজিম শিউলী, মামুন কায়সার, আব্দুর রাজ্জাক, শাহজাহান কামাল, হাসান মাহমুদ ও খসরু চৌধুরী। আসরে, রবীন্দ্রসঙ্গীতের ও সার্বিকভাবে রবীন্দ্র-চর্চা বিস্তৃত করবার জন্য, এই আসর নিয়মিতভাবে চালিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here