হাসান আমিন : যেহেতু অন্টারিও নার্সিং কলেজকে অস্থায়ীভাবে বিদেশি নার্স নিবন্ধন করার অনুমতি দেওয়া হয়েছে, সেহেতু তারা এখন প্রশিক্ষিত নার্সদের অনুশীলনের অনুমতি দেওয়া শুরু করতে পারে। সরকার আশা করছে যে, এই অনুমতির ফলে স্বাস্থ্য খাতে আরও হাজার হাজার নার্স অন্তর্ভুক্ত হবে।

স্বাস্থ্যমন্ত্রী সিলভিয়া জোনস ঘোষণা করেছেন যে, স্বাস্থ্য ব্যবস্থাকে স্থিতিশীল করার লক্ষ্যে নেয়া এ পদক্ষেপ অবিলম্বে কার্যকর করা হবে এবং বর্তমানে অন্টারিওতে বসবাসকারী ৫ হাজার ৯৭০ জন কর্মক্ষম বিদেশি আবেদনকারীর ক্ষেত্রে এটি সহযোগী হিসেবে কাজ করবে। এই পরিবর্তনগুলো আমাদের স্বাস্থ্য ব্যবস্থায় আরও স্বাস্থ্যসেবা কর্মীদের দ্রæত অন্তর্ভুক্ত করবে এবং নাগরিকদের প্রয়োজন অনুযায়ী সেবা পেতে সাহায্য করবে,” জোনস এক বিবৃতিতে বলেছেন।

অন্টারিওর নার্স, ডাক্তার, ব্যক্তিগত সহায়তা কর্মী এবং অন্যান্য স্বাস্থ্যসেবা পেশাদারদের কর্মশক্তিতে প্রবেশের জন্য প্রয়োজনীয় সংস্থান, সমর্থন এবং যে নির্দেশিকা রয়েছে তা নিশ্চিত করতে আমাদের সরকার সব অংশীদারদের সাথে কাজ করবে এবং অন্টারিবাসীদের প্রাপ্য সেবা প্রদান অব্যহত রাখবে।

নার্সিং কর্মীদের ঘাটতির কারণে সা¤প্রতিক মাসগুলোতে একই সময়ে প্রদেশজুড়ে হাসপাতালগুলো কয়েক ঘন্টা বা দিনের জন্য জরুরি কক্ষ বন্ধ করতে বাধ্য হওয়ার অবস্থায় পৌঁছার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে। জরুরী কক্ষগুলোও রোগীর সংখ্যা এবং দীর্ঘ অপেক্ষার সময়, বিলম্বিত এবং অ্যাম্বুলেন্সের সহজলভ্যতা হ্রাসের বিষয়ে অভিযোগ করেছে।
মন্ত্রী এর আগে অন্টারিওর কলেজ অফ নার্সেসকে (সিএনও) প্রদেশে নার্সের সংখ্যা বাড়ানোর জন্য প্রবিধানের খসড়া তৈরি করতে বলেছিলেন। এরই ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার তিনি বলেছেন যে, এই পরিবর্তনগুলো এখন সরকার অনুমোদন করেছে। এ ছাড়াও অবসরপ্রাপ্ত বা নন-প্র্যাকটিসিং নার্সদের কাজে ফিরিয়ে আনার জন্য সরকারের পক্ষ থেকে কলেজকে ছাড় দেয়া হয়েছে। ঘোষণাটিকে চমৎকার সংবাদ হিসাবে বর্ণনা করে সিএনও-এর নির্বাহী পরিচালক এবং সিইও সিলভি ক্রফোর্ড বলেছেন যে, এটি একটি গুরুত্বপূর্ণ সময়ে অন্টারিবাসীর জন্য নিরাপদ নার্সিং সেবায় প্রবেশাধিকার বাড়াতে সহায়তা করবে। সিবিসিকে দেয়া এক বিবৃতিতে ক্রফোর্ড বলেছেন, অন্টারিওর কলেজ অফ নার্সেস নিরাপদ নার্সিং অনুশীলনের উৎসাহ দানের মাধ্যমে জনসাধারণকে সুরক্ষা দেয়। এর মধ্যে অন্টারিওতে নিরাপদে অনুশীলন করার জন্য জ্ঞান, দক্ষতা এবং বিচারের সাথে নার্সদের নিবন্ধন অন্তর্ভুক্ত রয়েছে। ইতিমধ্যে ২০২২ সালে সিএনও আগের চেয়ে অনেক বেশি নার্স নিবন্ধিত করেছে এবং নিয়মের এই পরিবর্তনগুলো স্বাস্থ্যসেবা ব্যবস্থায় নিরাপদ ও যোগ্য নার্স বৃদ্ধিকে আরও সমর্থন করবে। মন্ত্রী জোনস অন্টারিওর কলেজ অফ ফিজিশিয়ানস এন্ড সার্জনস-কে প্রদেশে আরও বেশি ডাক্তার অন্তর্ভুক্তির উপায় প্রস্তাব করতে বলেছিলেন। তিনি বলেছেন, অন্যান্য প্রদেশ এবং অঞ্চলে লাইসেন্সপ্রাপ্ত চিকিৎসকরা অন্টারিওতে কাজ করার জন্য তিন মাসের একটি অস্থায়ী নিবন্ধন পেতে পারেন। মন্ত্রী আরও কিছু পরিবর্তন ঘোষণা করছেন, যা আগামি ১ জানুয়ারি ২০২৩ থেকে কার্যকর হবে। এর মধ্যে রয়েছে, স্বাস্থ্য নিয়ন্ত্রক কলেজগুলোতে নিবন্ধনের সিদ্ধান্ত নেওয়ার জন্য সময়সীমা আরোপ করা এবং নিবন্ধনের জন্য কানাডায় কাজের অভিজ্ঞতার প্রয়োজন থেকে তাদের নিষ্কৃতি দেয়া। সূত্র : সিবিসি