অনলাইন ডেস্ক : অন্টারিওর প্রাদেশিক নির্বাচনের ভোটগ্রহণের দুই সপ্তাহ আগে প্রধান চারটি রাজনৈতিক দলের মধ্যে ২টি দলের দুই নেতা করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে তারা নির্বাচনী প্রচারণাসহ সবধরনের কার্যক্রম থেকে নিজেদের সরিয়ে নিতে বাধ্য হয়েছেন। এই দুই নেতা হলেন নিউ ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) আন্দ্রেয়া হরওয়াথ এবং গ্রিণ পার্টির মাইক শ্রেইনার। গত সোমবার রাতে টেলিভিশনে প্রচারিত নির্বাচনী বিতর্কের সময় এই দুই জন তুলনামূলক কাছাকাছি ছিলেন এবং মুখোশহীন ছিলেন।

শ্রেইনারের করোনা পরীক্ষার ফলাফল বুধবার সন্ধ্যায় এবং হরওয়াথের ফলাফল পরদিন বৃহস্পতিবার সকালে পাওয়া গেছে। পরপর দুই দিন দুই নেতার করোনা আক্রান্তের খবরে নির্বাচনী প্রচারাভিযান কিছুটা ব্যহত হয়েছে। তবে প্রগ্রেসিভ কনজারভেটিভ (পিসি) নেতা ডোগ ফোর্ড এবং লিবারেল নেতা স্টিভিন ডেল ডুকা উভয়েই বৃহস্পতিবার করোনা পরীক্ষা করিয়েছেন। তারা উভয়েই এখনো করোনামুক্ত আছেন। অর্থাৎ তাদের পরীক্ষার ফলাফল নেতিবাচক এসেছে।

গ্রিণ পার্টির নেতা মাইক শ্রেইনার বলেন, তিনি দলের একজন কর্মীর সাথে ঘনিষ্ট যোগাযোগ করেছিলেন যিনি পরে করোনা পজেটিভ হয়েছিলেন। সন্দেহ করা হচ্ছে ওই কর্মীর কাছ থেকেই তিনি করোনায় আক্রন্ত হয়েছেন। অন্যদিকে এনডিপি নেতা আন্দ্রেয়া হরওয়াথ বলেছেন, তিনি জানেন না কোথা থেকে তিনি এই ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন। নির্বাচনের এই গুরুত্বপূর্ণ মুহূর্তে দু’জনেই সরাসরি প্রচারণা থেকে বিরত থাকলেও তারা ভার্চুয়ালি প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

সর্বশেষ নির্বাচনী বিতর্কে শ্রেইনারের পরফরম্যান্স প্রশংসা কুড়িয়েছিল এবং তিনি দলের পক্ষে প্রচারণায় একটি গতি আনার চেষ্টা করছিলেন। অন্যদিকে হরওয়াথ দলের পক্ষে সমর্থন তৈরির জন্য উত্তাঞ্চলে একটি গুরুত্বপূর্ণ সফরের পরিকল্পনা করেছিলেন। বৃহস্পতিবার জুম প্লাটফর্মে এক বক্তৃতায় তিনি বলেন, আমি সত্যিই অনুতপ্ত যে সব পরিকল্পনা উলট-পালট হয়ে গেছে। আমার অবস্থা আসলে খুব খারাপ না, সামান্য মাথা ব্যথা ও গলা ব্যথা আছে। আর মনে হচ্ছে শরীরে কিছুটা জীবাণু আছে। তিনি আরো বলেন, ‘আমি টাইলেনল গ্রহণ করেছি, যা জ্বর কমিয়ে দিয়েছে। তবে আমি এখনো শতভাগ সুস্থ্য নই।’ বর্তমান জনস্বাস্থ্য নির্দেশিকা অনুযায়ী তাকে ৫ দিন আইসেসালেশনে থাকতে হবে। তবে তিনি জানিয়েছেন করোনা নেগেটিভ না হওয়া পর্যন্ত তিনি সরাসরি প্রচারাভিযানে ফিরবেন না।

শ্রেইনার কতদিন আইসোলেশনে থাকবেন সে সম্পর্কে স্পষ্ট করে কিছু বলেন নি। তিনি শুধুমাত্র বলেছেন, স্বাস্থ্য সুরক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দিতে হবে। তাই যতদিন প্রয়োজন অংশ না নিয়ে দূর থেকে তা চালিয়ে যাবেন। তিনি বলেন, ‘আমি আত্মবিশ্বাসী যে, প্রচারণায় যে গতি আমরা সৃষ্টি করেছি তা ধরে রাখতে পারব।’

ডেল ডুকা বৃহস্পতিবার এক প্রচারাভিযানে জানিয়েছেন, তিনি নিয়মিত করোনা পরীক্ষা করাচ্ছেন। তিনি হরওয়াথ ও শ্রেইনারের দ্রæত সুস্থ্যতা কামনা করেন। সূত্র : সিবিসি