সুহেল ইবনে ইসহাক: অন্টারিও প্রদেশ গত ৯ জানুয়ারি রবিবার ২১টি নতুন কোভিডজনিত মৃত্যুর খবর দিয়েছে এবং ছয় মাসেরও বেশি সময় ধরে নিবিড় পরিচর্যায় ভর্তি রোগীর সংখ্যা ৪০০ ছাড়িয়ে গেছে। প্রদেশটি রবিবার ১১,৯৫৯টি নতুন COVID-19 কেস রিপোর্ট করেছে।

একাধিক অন্টারিওর জনস্বাস্থ্য কর্মকর্তারা বারবার সতর্ক করেছেন যে, নয় দিন আগে পরীক্ষার জন্য অত্যধিক চাহিদা এবং অ্যাক্সেসের উল্লেখযোগ্য সীমাবদ্ধতার কারণে মামলার সংখ্যা স¤প্রদায়ে সংক্রমণের বিস্তারকে প্রতিফলিত করে না।

ওন্টারিওতে গত সপ্তাহে কোভিড-১৯ এর জন্য পজিটিভ পরীক্ষা করা লোকেদের মধ্যে ১৪৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে যে, রবিবারের মামলাগুলির মধ্যে ১৬৪৩ জন রোগী ছিলেন টিকাবিহীন, ৪১৪ জন আংশিকভাবে-টিকাপ্রাপ্ত, ৯৫২২ জন সম্পূর্ণ-টিকাপ্রাপ্ত ব্যক্তি এবং ৩৮০টি অজানা টিকাদানের অবস্থার সাথে জড়িত। (সূত্র: সিপি ২৪)

প্রতিদিন কানাডাতে হু হু করে বাড়ছে কোভিডের সংক্রমণ। গত গ্রীষ্মে যেখানে প্রতিদিন গড়ে আক্রান্তের সংখ্যা ছিল ৪০০, এখন তা প্রতিদিন গড়ে দাঁড়িয়েছে ১২-১৫ হাজার।
বিপুলসংখ্যক কোভিড রোগীকে হাসপাতালে জায়গা দেওয়া সম্ভব হচ্ছে না এখন কানাডাতে। আইসিইউতে শয্যা প্রায় পরিপূর্ণ। অথচ দেশটিতে পাঁচ বছর বয়সী থেকে প্রায় সবাই দুই ডোজ টিকা নিয়েছেন এবং অনেকেই বুস্টার ডোজ হিসেবে তৃতীয় ডোজের টিকা নিয়েছেন।

কোভিড যেন ছড়াতে না পারে, সে কারণে অন্টারিও প্রভিন্সের নানা বিধিনিষেধ ঘোষণা করা হয়েছে। ওই প্রভিন্সের প্রিমিয়ার ডাগ ফোর্ড মঙ্গলবার এ ঘোষণা দেন। ১৭ জানুয়ারি পর্যন্ত স্কুলগুলোতে ইন পারসন ক্লাস বন্ধ ঘোষণা করা হয়েছে। এ সময়ে শুধু অনলাইনে ক্লাস হবে। আর এখন থেকে অন্টারিও প্রভিন্সের রেস্তোরাঁগুলোতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আর বসে খাওয়া যাবে না। শুধু প্রযুক্তি আউলেট খোলা থাকবে। জিম, বার, পাব, নাইটক্লাব বন্ধ ঘোষণা করা হয়েছে। সিনেমা হল, চিড়িয়াখানা, গ্যালারি, সায়েন্স সেন্টার ও জাদুঘর বন্ধ থাকবে। সামাজিক জনসমাগম নিয়ন্ত্রণ করার জন্য ইনডোরে ৫ জনের বেশি একসঙ্গে হতে পারবেন না এবং আউটডোরে ১০ জনের বেশি একসঙ্গে হতে পারবেন না। শপিং সেন্টার, মল, ধর্মীয় উপাসনালয়গুলোতে ধারণ ক্ষমতার অর্ধেকের বেশি লোক ঢুকতে পারবেন না। সম্ভাব্য ক্ষেত্রে সবাইকে ঘরে বসে কাজ করার কথা বলা হয়েছে।

হাসপাতালগুলোতে সব ধরনের ‘নন আর্জেন্ট’ অপারেশন বাতিল করা হয়েছে। গত ৫ জানুয়ারি রাত ১২টা ১ মিনিট থেকে এ নির্দেশ কার্যকর হয়েছে এবং ২৬ জানুয়ারি পর্যন্ত এই নির্দেশনা বলবৎ থাকবে। এসব প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার ফলে অনেকেই তাঁদের চাকরি হারাবেন। তাঁদের জন্য সরকার ইতিমধ্যেই বেশ কিছু প্রণোদনার ঘোষণা দিয়েছে।
অন্যান্য প্রভিন্সেও আক্রান্তের হার প্রতিদিন বাড়ছে। এখন পর্যন্ত কানাডায় কোভিডে আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৬৮ হাজার ২৪১ জন, সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৪ হাজার ৩৩০ আর মৃত্যুবরণ করেছেন ৩০ হাজার ৩৬৯ জন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, কোথাও যাওয়ার সময় এটা নয়। আর ভ্রমণ সংশ্লিষ্ট মন্ত্রী ডুকলোস সংক্রমণ ঠেকাতে বলেছেন, ফেডারেল সরকার ভ্রমণ নির্দেশিকা পরিবর্তনের কথা ভাবছে।

নতুন করে ওমিক্রনের সংক্রমণ বেড়ে যাওয়ায় নিরাপদ স্বাস্থ্য বিজয় ও জীবনের হুমকি নিরসনে কানাডায় অনেকেই তাদের ভ্রমণ বাতিল করেছেন।

৬ জানুয়ারি, ২০২২ পর্যন্ত অন্টারিও প্রভিন্সে মোট পজিটিভ কেস সংখ্যা ছিল ৮৪১,৩৭১ কুইবেকে ৬৯৬,১৮২ সাসকাচোয়ানে ৮৮,৬৩৮ ব্রিটিশ কলাম্বিয়ায় ২৭৩,৭৩১ আলবার্টায় ৩৮৮,৯৯৫। (তথ্য সূত্র: গভর্নমেন্ট অফ কানাডা ওয়েবসাইড)