অন্টারিও’র লিবারেল পার্টির প্রার্থীতা ঘোষণা দিচ্ছেন ন্যাথানিয়েল এরস্কিন-স্মিথ

অনলাইন ডেস্ক : গত ৯ই মে, মঙ্গলবার টরন্টোর বিচেস-ইস্ট ইয়র্ক এর ফেডারেল এমপি ন্যাথানিয়েল এরস্কিন-স্মিথ অন্টারিও প্রভিন্সের লিবারেল পার্টির প্রার্থীতা ঘোষণা করেছেন। স্ক্যারবোর ভ্যারাইটি ভিলেজে ঐদিন সন্ধ্যায় বিপুল সংখ্যক সমর্থকের সামনে তিনি এই ঘোষণা দেন।

‘সিরিয়াস লিডারশীপ ফর এ চেঞ্জ’ শিরোনামের এই প্রচারণা অনুষ্ঠানে ফেডারেল এমপি ন্যাথানিয়েল বলেন, অন্টারিও লিবারেল পার্টি দীর্ঘদিন যোগ্য নেতৃত্বহীন অবস্থায় আছে এবং এই দিনগুলিতে অন্টারিও লিবারেল পার্টির কেন্দ্রীয় নেতৃত্ব পার্টির সমর্থক এবং লিবারেল পার্টির বলিষ্ঠ নেতৃত্ব প্রত্যাশী সাধারণ জনগণের মধ্যে কোন আশার সঞ্চার করতে পারছে না। ফলে অন্টারিও’র প্রভিন্সিয়াল পার্লামেন্টে লিবারেল পার্টির প্রতিনিধির সংখ্যা একেবারে স্মরণকালের নিম্ন পর্যায়ে চলে এসেছে। তিনি জানান, এই শূন্যতা পূরণের জন্যেই তাঁকে প্রভিন্সের রাজনীতিতে এগিয়ে আসতে হয়েছে। তিনি সমাজের শ্রেণী, পেশা বিশেষ করে নতুন প্রজন্মের সকলকে একতাবদ্ধ করে আগামী নির্বাচনে জনবিরোধী কনজারভেটিভ পার্টির ফোর্ড সরকারকে পরাজিত করে অন্টারিও প্রভিন্সে লিবারেল পার্টির নেতৃত্বে সরকার গঠন করতে চান। তিনি লিবারেল পার্টির সকল কর্মীকে এই লক্ষ্যে কাজ করার জন্য আহবান জানান। ন্যাথানিয়েল আরও জানান, অন্টারিও’র জনগণের সুন্দর জীবনের জন্য এখনই সময় লিবারেল পার্টি ও অন্টারিও’কে নতুন করে সাজানো।

উল্লেখ্য, ১৯৮৪ সালে টরন্টোতে জন্ম নেয়া ন্যাথানিয়েল এরস্কিন-স্মিথ ২০১৫, ২০১৯ এবং ২০২১ সালের ফেডারেল নির্বাচনে বিচেস-ইস্ট ইয়র্ক থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়ে কানাডার কেন্দ্রীয় পার্লামেন্টে এই অঞ্চলের প্রতিনিধিত্ব করে আসছেন। শিক্ষক পিতামাতার সন্তান ন্যাথনিয়েল কানাডার কুইন্স বিশ্ববিদ্যালয় এবং ইংল্যান্ডের ঐতিহ্যবাহী অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করেন। পড়াশুনা শেষে বিভিন্ন সামাজিক কর্মকাণ্ডে জড়িত রাখার পাশাপাশি তিনি নিজেকে একজন সফল আইনজীবী হিসেবে প্রতিষ্ঠিত করেন।

২০১৫ সালে কানাডার ৪২তম ফেডারেল নির্বাচনে নির্বাচিত হবার পর তিনি ‘পাবলিক সেফটি এন্ড ন্যাশনাল সিকিউরিটি কমিটি’র একজন সদস্য এবং ‘এক্সেস টু ইনফরমেশন, প্রাইভেসী এন্ড এথিক্স কমিটি’র ভাইস-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে তিনি ‘কানাডিয়ান গ্রুপ অফ দ্য ইন্টার-পার্লামেন্টারী ইউনিয়ন’ এর প্রেসিডেন্ট মনোনীত হন। এরপর তিনি রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে আসছেন।

পার্লামেন্ট সদস্য হিসেবে ন্যাথানিয়েল এরস্কিন-স্মিথ এর সফল কর্মকাণ্ডের জন্য প্রভাবশালী সংবাদ মাধ্যম ‘দ্য ন্যাশনাল পোস্ট’ এবং ‘টরন্টো স্টার’ তাঁকে কানাডার ‘মোস্ট ইন্ডিপেন্ডেন্ট পার্লামেন্টারীয়ান’ হিসেবে চিহ্নিত করে।
দুই সন্তানের জনক ন্যাথানিয়েল এর স্ত্রী এমেলিয়া সিমিংটন একজন প্রখ্যাত পুষ্টিবিদ।

‘সিরিয়াস লিডারশীপ ফর এ চেঞ্জ’ অনুষ্ঠানে মিশিসাগা স্কুল বোর্ডের সাবেক ট্রাস্টি নোখা ডাক্রূব এবং সাবেক এমপিপি প্রার্থী ইমরান মিয়ার যৌথ উপস্থাপনায় ন্যাথানিয়েলের সমর্থনে সুধী সমাবেশে বক্তব্য রাখেন বিচেস-ইস্ট ইয়র্ক এর এমপিপি মেরী মার্গারেট ম্যাকমোহন, টরন্টো বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডক্টর আক্ওয়াক্তি ওয়াসি প্রেম্পা এবং বিচেস-ইস্ট ইয়র্ক এর ইয়াং লিবারেল প্রেসিডেন্ট নূর সামি। এমপিপি মেরী মার্গারেট ম্যাকমোহন তাঁর বক্তব্যে অন্টারিও প্রভিন্সের লিবারেল পার্টির ভবিষ্যৎ নেতা হিসেবে এমপি ন্যাথানিয়েলের যোগ্যতা ও নেতৃত্বের ভ‚য়সী প্রশংসা করে বলেন, ন্যাথানিয়েল যা বলেন তা করেন, এবং যা করতে পারেন তাই বলেন। তিনি আরও বলেন, বর্তমান সময়ে প্রভিন্সের অর্থনৈতিক ও সামাজিক সংকটের সময় ন্যাথানিয়েল এরস্কিন-স্মিথ হচ্ছেন একজন যোগ্যতম ব্যক্তি যিনি প্রভিন্সের বিরাজমান সমস্যার সমাধান করে জন জীবনকে আরও বেশী সুন্দর করতে পারবেন। তিনি সবাইকে ন্যাথানিয়েলের পাশে থাকার জন্য অনুরোধ করেন।