অনলাইন ডেস্ক : ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস অবশেষে যুদ্ধবিরতি প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে। শুরু হয়েছে একে বাস্তবায়নের কূটনৈতিক তৎপরতা। এমন অবস্থায় গাজায় হামলার তীব্রতা বাড়িয়ে গেলো ২৪ ঘণ্টায় শতাধিক ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরায়েলি বাহিনী।

যুদ্ধবিরতির প্রস্তাবে হামাসের ইতিবাচক মনোভাবের বিষয়টি কাতার থেকে আনুষ্ঠানিকভাবে জানানো হয়েছে। মঙ্গলবার (৬ জানুয়ারি) কাতারের প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ আব্দুল রহমান আল থানির সাথে সংবাদ সম্মেলনে এবিষয়ে কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। বলেন, কাতার ও মিশরের মধ্যস্থতায় সমঝোতাটি গতবারের থেকেও মানসম্পন্ন হবে। এক্ষেত্রে জিম্মিদের মুক্তি ও সুরক্ষার বিষয়টি পর্যালোচনা করছে যুক্তরাষ্ট্র।

মধ্যস্থতায় অগ্রগতির সুখবরের মধ্যেই ফিলিস্তিনিদের হত্যার উম্মাদনা তীব্রতর করেছে বর্বর ইসরায়েলি বাহিনী। গাজায় স্থল বাহিনীর গুলি ও গোলাবর্ষণের পাশাপাশি বিমান হামলার মাত্রা বাড়িয়েছে ইসরায়েল। গেলো ২৪ ঘণ্টায় শুধু রাফাহ ও সেন্ট্রাল গাজাতেই হত্যা করা হয় শতাধিক ফিলিস্তিনিকে। এনিয়ে গত চার মাসে ২৭ হাজার পাঁচশ’র বেশি ফিলিস্তিনিকে হত্যা করলো দখলদার বাহিনী।

জিম্মিমুক্তি নিয়ে আলোচনা হলেও তাদের মধ্যে ৩১ জন গাজায় নিহত হয়েছেন বলে দাবি করেছে ইসরাইলের সেনা সদর। জানানো হয়েছে, নৈতিক দায়বদ্ধতা ও জাতীয় স্বার্থে হামাস বিরোধী লড়াই অব্যাহত থাকবে।

এদিকে, ইসরাইলের দখলে থাকা প্রস্তাবিত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী জেরুজালেমে দূতাবাস চালু করার বিতর্কিত ঘোষণা দিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট জেভিয়ের মাইলি। ইসরাইলের প্রতি সমর্থন দিতে জেরুজালেম সফরে গিয়ে তিনি এই ঘোষণা দেন। সূত্র: রয়টার্স, বিবিসি