অনলাইন ডেস্ক : আগামীকাল উদ্বোধন হতে যাচ্ছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পথের উদ্বোধন করবেন। পরদিন রবিবার সকাল ছয়টা থেকে যান চলাচলের জন্য এক্সপ্রেসওয়ের বিমানবন্দরের কাওলা অংশ থেকে ফার্মগেট পর্যন্ত যান চলাচলের জন্য উন্মুক করে দেওয়া হবে। তবে এই পথে দাঁড়িয়ে বা গাড়ি থামিয়ে কোনো ছবি তোলা যাবে না।

এমন নিষেধাজ্ঞা জানিয়ে আজ শুক্রবার গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এলিভেটেড এক্সপ্রেসওয়েতে দুই এবং তিন চাকার যানবাহন এবং পথচারী চলাচল সম্পূর্ণ নিষেধ। এলিভেটেড এক্সপ্রেসওয়ের উপর যেকোনো ধরনের যানবাহন দাঁড়ানো ও যানবাহন থেকে নেমে দাঁড়িয়ে ছবি তোলা সম্পূর্ণ নিষেধ। এক্সপ্রেসওয়ের মূল সড়কে সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৬০ কিলোমিটার এবং ওঠা-নামার র‍্যাম্পের জন্য সর্বোচ্চ গতিসীমা ঘণ্টায় ৪০ কিলোমিটার।

উত্তর থেকে দক্ষিণ অভিমুখী যানবাহন এক্সপ্রেসওয়েতে ওঠার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের দক্ষিণে কাওলা; প্রগতি সরণি এবং বিমানবন্দর সড়কের আর্মি গলফ ক্লাব সামনের র‍্যাম্প ব্যাবহার করবে। আর এক্সপ্রেসওয়ে থেকে নামার জন্য বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউ; মহাখালী বাস টার্মিনালের সামনে; ফার্মগেট প্রান্তে ইন্দিরা রোডের পার্শ্বের র‍্যাম্প ব্যবহার করবে।

অন্যদিকে দক্ষিণ থেকে উত্তর অভিমুখী যানবাহনের ক্ষেত্রে এক্সপ্রেসওয়েতে ওঠার জন্য বিজয় সরণি ওভারপাসের উত্তর এবং দক্ষিণ লেন; বনানী রেল স্টেশনের সামনের র‍্যাম্প ব্যবহার করবে। নামার জন্য মহাখালী বাস টার্মিনালের সামনে; বনানী কামাল আতাতুর্ক অ্যাভিনিউের সামনে বিমানবন্দর সড়ক; কুড়িল বিশ্বরোড এবং বিমানবন্দর ৩য় টার্মিনাল এর সামনের র‍্যাম্প ব্যবহার করবে।