নির্বাচনে বিজয়ী হবার পর হাসোজ্জ্বল ডগ ফোর্ড-কারলা মিডলব্রুক দম্পতি

অনলাইন ডেস্ক : গত ২রা জুন অন্টারিও প্রভিন্সের ৪৩তম সাধারণ নির্বাচনে ডগ ফোর্ডের নেতৃত্বে প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি নিরংকুশ আসন পেয়ে আবার চার বছরের জন্য সরকার গঠন করতে যাচ্ছে। উল্লেখ, ২০১৮ সালে অন্টারিও প্রভিন্সের সাধারণ নির্বাচনে লিবারেল পার্টিকে হারিয়ে ডগ ফোর্ডের নেতৃত্বে প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে প্রভিন্সের ক্ষমতায় আসে। টানা দুবার সংখ্যাগরিষ্ঠ আসন পেয়ে ক্ষমতায় আসা নিঃসন্দেহে ডগ ফোর্ড এবং প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির প্রতি অন্টারিও’র জনগণের আস্থা আর ভালোবাসার প্রমাণ দেয়।

১২৪টি নির্বাচনী আসনের অন্টারিও প্রভিন্সে এককভাবে কোন রাজনৈতিক দলের সরকার গঠন করার জন্য ৬৩ আসনের প্রয়োজন, সেখানে ফোর্ডের দল এবারের নির্বাচনে পেয়েছে মোট ৮৩টি আসন। এবারের নির্বাচনে প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি মোট ভোটের শতকরা ৪০.৮ ভাগ পেয়েছে। দ্বিতীয় স্থানে থাকা নিউ ডেমোক্রেটিক পার্টি (এনডিপি) মোট ৩১টি আসন এবং মোট ভোটের ২৩.৭ ভাগ পেয়েছে, আর তৃতীয় স্থানে থাকা লিবারেল পার্টি মোট ৮টি আসন এবং মোট ভোটের ২৩.৮ ভাগ পেয়েছে। এছাড়া গ্রীণ পার্টি ১টি আসন এবং স্বতন্ত্র প্রার্থী ১টি আসন পেয়েছে। গ্রীণ পার্টি মোট ভোটের শতকরা ৬ ভাগ পেয়েছে। ভোটারের সংখ্যার দিক দিয়ে প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি পেয়েছে মোট ১,৯১২,৬৫১ ভোট, এনডিপি ১,১১১,৩১৮, লিবারেল পার্টি ১,১১৭,০৫১ এবং গ্রীণ পার্টি পেয়েছে ২৭৯,১৭৪ ভোট।

এবারের নির্বাচনে আলোচিত ৪ রাজনৈতিক দলের ৪ নেতার মধ্যে ৩ জন নির্বাচিত এবং ১ জন পরাজিত হয়েছেন। প্রগ্রেসিভ কনজারভেটিভ এর ডগ ফোর্ড ইটোবিকোক নর্থ থেকে নির্বাচনে অংশ নিয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী থেকে ৭,৯৬০ ভোট বেশি পেয়ে বিজয়ী হয়েছেন, এনডিপি’র এন্ড্রিয়া হরওয়ার্থ হ্যামিল্টন সেন্টার থেকে অংশ নিয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী থেকে ১১,৮৯০ ভোট বেশী পেয়ে বিজয়ী হয়েছেন। অন্যদিকে লিবারেল পার্টির স্টিভেন ডেল ডুকা ভন-উডব্রীজ আসন থেকে নির্বাচনে অংশ নিয়ে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী থেকে ৬,৭২৫ ভোট কম পেয়ে পরাজিত হয়েছেন। আর গ্রীণ পার্টির মাইক শ্রেইনার গুয়েলফ আসন থেকে নির্বাচনে অংশ নিয়ে তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী থেকে মোট ১৮,৬১০ ভোট বেশী পেয়ে বিজয়ী হয়েছেন।

প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টি গত সাধারণ নির্বাচনের চেয়ে এবার ৭টি আসন বেশী পেয়েছে। পক্ষান্তরে এনডিপি গত নির্বাচনের থেকে এবারে ৮টি আসন কম পেয়েছে। লিবারেল পার্টি গতবারের চেয়ে ১টি আসন বেশী পেলেও গ্রীণ পার্টির আসন গতবারের মতই আছে। তবে এবারের নির্বাচনে ঈপ্সিত ফল না করায় এনডিপি এবং লিবারেল পার্টির এন্ড্রিয়া হরওয়ার্থ এবং স্টিভেন ডেল ডুকা নিজ নিজ দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন। এবারের নির্বাচনে অন্টারিও’র ইতিহাসে সবচেয়ে কম ভোটার তাদের ভোট দিয়েছেন। ১০.৭ মিলিয়ন ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৪.৬ মিলিয়ন ভোটার, শতকরা হিসেবে এই সংখ্যা হচ্ছে ৪৩.৫ ভাগ। গত ২০১৮ সালের নির্বাচনের থেকে এবারে ১৩.৫ ভাগ কম ভোট ব্যালটে পড়েছে।

ভোটে নিরংকুশ জয় লাভের পর নির্বাচনী রাতে আবেগ আপ্লæত প্রিমিয়ার ডগ ফোর্ড নিজের দলের নেতা-কর্মী এবং স্বেচ্ছাসেবকদের ধন্যবাদ দেবার সাথে সাথে অন্টারিওবাসীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তাঁর দলকে আবার বিজয়ী করার জন্য। তিনি তাঁর বক্তব্যে বলেন, তিনি অবশ্যই নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে যথাসাধ্য চেষ্টা করবেন এবং এক সুন্দর অন্টারিও তৈরি করার জন্য কঠোর পরিশ্রম চালিয়ে যাবেন। দল, মত নির্বিশেষ সবার প্রতি তিনি আহবান জানান অন্টারিও’র মানুষের সার্বিক উন্নয়ন এবং মঙ্গলের জন্য সবাই যেন তাঁর পাশে থাকেন। ডগ ফোর্ড যখন নির্বাচনোত্তর এই বিজয়ী বক্তব্য রাখেন তখন মঞ্চে তাঁর পাশে ছিলেন তাঁর স্ত্রী কারলা মিডলব্রæক।