স্পোর্টস ডেস্ক : চোখ বন্ধ করে বলাই যায়, হুলিয়ান আলভারেজের জীবনের সেরা সময় কাটছে। বিশ্বকাপ থেকে শুরু করে চ্যাম্পিয়নস লিগ শিরোপা, কী নেই তার অর্জেনর খাতায়। এক বছরের মাথায় কত কিছুই যে জয় করলেন ২৩ বছর বয়সী এই আর্জেন্টাইন ফুটবলার।

গত বছরের শুরুতেই যা সে কল্পনা করেনি, বছরের শেষ দিকে এসে তাই যেন স্বপ্নের মতো দেখা দিলো। তার ২২তম জন্মদিনে নিশ্চিত হয়, তিনি প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটিতে পা রাখছেন। আর ম্যানচেস্টারে পা রেখেই হয়ে যান মেসি-ডি মারিয়াদের বিশ্বকাপ স্কোয়াডের সতীর্থ।

এরপর যে একের পর এক সফলতা পেয়েই যাচ্ছেন এই আর্জেন্টাইন। ডিসেম্বরে জেতেন নিজেদের ৩৬ বছরের অধরা বিশ্বকাপ শিরোপা। এরপর চলতি মৌসুমে ম্যানচেস্টার সিটির হয়ে প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা। আর সবশেষ চ্যাম্পিয়নস লিগ শিরোপাও উঠল আলভারেজের হাতে। শনিবার (১০ জুন রাতে) চ্যাম্পিয়নস লিগ জিতে তো ইতিহাসই হয়ে গেলেন আর্জেন্টিনার ফরোয়ার্ড।

এক মৌসুমে চ্যাম্পিয়নস লিগ শিরোপা, লিগ আর ঘরোয়া কাপের সঙ্গে বিশ্বকাপ জয়, এই চার ট্রফি জেতা ফুটবল ইতিহাসের প্রথম খেলোয়াড় হয়ে গেলেন আলভারেজ।

২৩ বছর বয়সী আলভারেজের আগে ৯ জন খেলোয়াড় এক মৌসুমে ইউরোপিয়ান কাপ বা চ্যাম্পিয়নস লিগ ও বিশ্বকাপ জয়ের কীর্তি গড়েছেন। কিন্তু তাদের মধ্যেই কেউই সেই একই মৌসুমে ক্লাবের হয়ে ঘরোয়া কাপ জিততে পারেননি।

একই মৌসুমে ইউরোপিয়ান ও বিশ্ব চ্যাম্পিয়ন হওয়া ওই ৯ জনের ৬ জন জার্মান ও বায়ার্ন মিউনিখের ছিলেন। ১৯৭৩-৭৪ মৌসুমে তারা এই কীর্তি গড়েন। ওই ৬ জন ফুটবলার সেবার বায়ার্নের হয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ের পর জার্মানির হয়ে বিশ্বকাপ জিতেছিলেন। তারা হলেন, হানস-গিওর্গ সোয়ার্জেনবেক, জার্ড মুলার, উলরিখ হোয়েনেস, পল ব্রেইটনার, জোসেফ মায়ার ও ফ্রাঞ্জ বেকেনবাওয়ার।

বাকি তিন জনের মধ্যে ১৯৯৮ সালে রিয়ালের হয়ে চ্যাম্পিয়নস লিগ জয়ের পর ফ্রান্সের জার্সিতে বিশ্বকাপ জিতেছেন ক্রিস্টিয়ান কারেম্বু। ২০০২ সালে ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জিতেছেন রবার্তো কার্লোস আর ফ্রান্সের তারকা রাফায়েল ভারান এই কীর্তি গড়েছেন ২০১৮ সালে।তারাও রিয়ালের হয় চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতেন।