হাসিনা জাহান: অন্টারিও প্রভিন্সিয়াল পার্লামেন্ট নির্বাচনের আর মাত্র আট সপ্তাহ বাকি। জুন মাসের প্রথম সপ্তাহেই নির্বাচন হচ্ছে, এটা নিশ্চিৎ। ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি, প্রধান বিরোধী দল এনডিপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলোতে এখন প্রার্থী মনোনয়ন চূড়ান্ত হচ্ছে। প্রধান সব রাজনৈতিক দলগুলো আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারণাও শুরু করেছে। এমনি একটি সময়ে গত ২৬শে মার্চ দুপুরে ওয়েস্ট স্কারবোরো নেইবারহুড সেন্টারে অনুষ্ঠিত হলো স্কারবোরো সাউথওয়েস্ট এর বর্তমান এমপিপি ডলি বেগমের আনুষ্ঠানিক মনোনয়ন সভা। সভায় নিউ ডেমোক্রেটিক পার্টি থেকে স্কারবোরো সাউথওয়েস্ট আসনে ডলিকে আনুষ্ঠানিকভাবে প্রার্থী হিসাবে ঘোষণা করা হয়। সভার বিশেষ যে দিকটি উপস্থিত অনেকের দৃষ্টি আকর্ষণ করে তা হলো নিউ ডেমোক্রেটিক পার্টির দলীয় সমর্থকদের পাশাপাশি অন্যান্য রাজনৈতিক ভাবধারার বহু মানুষের উপস্থিতি। উপস্থিত অনেকেই বলেন যে, বিগত প্রায় ৪ বছর ধরে ডলি যেভাবে তাঁর নির্বাচনী এলাকাসহ এর বাহিরেরও অসংখ্য মানুষের জন্য কাজ করেছেন, তাতে তিনি দলীয় পরিচয়ের ঊর্ধে উঠে দল-মত নির্বিশেষে অসংখ্য মানুষের ভালোবাসা জিতে নিয়েছেন। তাই সাধারণ মানুষও যে কোনো রাজনৈতিক মতপার্থক্যের ঊর্ধে উঠে ডলিকে সমর্থন জানাতে প্রস্তুত, এই সভার উপস্থিতি সেটাই প্রমাণ করে। সভার আরও একটি উল্লেখযোগ্য দিক ছিল মূল অনুষ্ঠানের পরিচালনায় থাকা বিভিন্ন এথনিক কমিউনিটির প্রতিনিধিত্বকারী একদল কিশোরকিশোরীর উপস্থিতি। একজন জনপ্রতিনিধি হিসাবে ডলির পরিশ্রম এবং একজন রাজনীতিবিদ হিসাবে তাঁর সাফল্য যে আগামী প্রজন্মকে কতটা অনুপ্রাণিত করেছে এর প্রমাণ হয়ে রইলো তরুণদের ওই উপস্থিতি। সভায় বাংলাদেশের মেয়ে ডলির সমর্থনে মূলধারার রাজনৈতিক ব্যক্তিত্বরা ছাড়াও ফিলিপিনো, পাকিস্তানী, ভারতীয়, তামিল, আরব এবং আফ্রিকান কমিউনিটির নেতৃবৃন্দ উপস্থিত থেকে তাঁদের জোরালো সমর্থন জানান।

মনোনয়ন গ্রহণের আনুষ্ঠানিকতা শেষে বক্তব্য দিতে গিয়ে ডলি বলেন, “চার বছর আগে প্রথমবার মনোনয়ন পেয়ে আমি আপনাদের কাছে প্রতিজ্ঞা করেছিলাম যে ইমিগ্র্যান্ট পরিবারের এই মেয়ে আপনাদের সুখ-দুঃখে পাশে থাকবে সবসময়। বিগত চার বছরে কোভিড অতিমারীর প্রকোপে সবাই একটি আতঙ্কজনক সময় পার করলেও আমি আমার সর্বোচ্চ চেষ্টা করেছি সাধারণ মানুষের পাশে থাকার, তাঁদের বিভিন্ন সমস্যা নিরসনে সর্বোচ্চ আন্তরিকতায় চেষ্টা করে যাবার। আগামী নির্বাচনে আপনাদের সমর্থন নিয়ে আমি আমার সেই চেষ্টা চালিয়ে যেতে চাই।” বিগত চার বছরে বিরোধী দলে থেকেও বিভিন্ন সময়ে সাফল্যের সাথে নিজের বিল পাশ করিয়ে নিয়ে আসার জন্য রাজনৈতিক অঙ্গনে এবং মূল ধারার মিডিয়ায় প্রশংসিত ডলি তাঁর উল্লেখযোগ্য সাফল্যগুলো তুলে ধরে বলেন যে “আন্তরিকতা আর দৃঢ়তা থাকলে বিরোধী দলে থেকেও মানুষের জন্য কাজ করা যায়। আর এই সাফল্যের সমান অংশীদার হচ্ছেন সাধারণ জনগণ, যাঁরা নিজেদের শত চ্যালেঞ্জ মাথায় নিয়েও আমার পাশে দাঁড়িয়ে আমাদের শক্তি জুগিয়েছেন। জটিল রাজনৈতিক প্রক্রিয়া এবং একপেশে শাসনযন্ত্রকে জনগণের প্রকৃত সেবায় বাধ্য করার যে জাগরণ স্কারবোরো সাউথওয়েস্ট-এ শুরু হয়েছে, তা আমাদের সবার অংশগ্রহণে সামনে এগিয়ে যাবে আগামীতে, আমাদের আগামী প্রজন্ম পাবে প্রকৃত ইকুইটেবল একটি সমাজ এমনই আশাবাদ ব্যাক্ত করেন ডলি।

সভায় আরও বক্তব্য রাখেন স্কারবোরো সাউথওয়েস্ট এনডিপি এর প্রাক্তন প্রেসিডেন্ট ড্যান ডানিয়েলসন, তরুণ নারী উদ্যোক্তা মেহনাজ ভূলাত, বিশিষ্ট ফিলিপিনো-কানাডিয়ান কলামিস্ট এবং কমিউনিটি লিডার টনি সেনহুয়ান, পার্শবর্তী আসনবিচেস-ইস্ট ইয়র্ক এর এমপিপিরিমা বার্নস-ম্যাকগাউন, স্কারবোরো সাউথওয়েস্ট এনডিপি প্রেসিডেন্ট ব্যারিস্টার রিজওয়ান রহমান।

২২৭৯ কিংস্টন রােডে অবস্থিত ডলির নির্বাচনী অফিসটি এখন সম্পূর্ণ চালু আছে বলে জানানো হয়। ডলির নির্বাচনী প্রচারণায় ভলান্টিয়ার হিসাবে সাহায্য করতে আগ্রহীদের ৪১৬-৪২১-৬০৬৬ নম্বরে ফোন করে, অথবা info@dolybegum.com এই ই-মেইলে যোগাযোগ করে অথবা www.dolybegum.com ওয়েবসাইটে গিয়ে ভলান্টিয়ার হিসাবে নাম নিবন্ধনের জন্য অনুরোধ করেন ডলি।