অনলাইন ডেস্ক : বৃহস্পতিবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ইউক্রেন সংঘাতের সমাধানের জন্য চীন এখন পর্যন্ত সবচেয়ে যুক্তিসঙ্গত শান্তি পরিকল্পনার প্রস্তাব করেছে।

বেইজিং এক বছরেরও বেশি সময় আগে একটি ১২-দফা পরিকল্পনা পেশ করেছিল যা যুদ্ধের সমাপ্তির জন্য সাধারণ নীতিগুলি নির্ধারণ করেছিল। এটি রাশিয়া এবং ইউক্রেন উভয় ক্ষেত্রেই সেই সময়ে একটি উষ্ণ অভ্যর্থনা পেয়েছিল, যখন মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল যে চীন নিজেকে শান্তির দূত হিসাবে উপস্থাপন করছে কিন্তু রাশিয়ার ‘মিথ্যা বর্ণনা’ প্রতিফলিত করছে এবং তার আক্রমণের নিন্দা করতে ব্যর্থ হয়েছে।

‘আমাদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল চীনা নথিটি যা ঘটছে তার কারণগুলির বিশ্লেষণ এবং এই মূল কারণগুলি দূর করার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি সাধারণ থেকে নির্দিষ্ট পর্যন্ত যুক্তিতে কাঠামোগত,’ রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ ল্যাভরভের বরাত দিয়ে এ কথা জানায়।

‘এই পরিকল্পনাটি অস্পষ্ট হওয়ার জন্য সমালোচনা করা হয়েছিল… তবে এটি একটি যুক্তিসঙ্গত পরিকল্পনা যা মহান চীনা সভ্যতা আলোচনার জন্য প্রস্তাব করেছিল।’ ল্যাভরভ শীঘ্রই তার চীনা সমকক্ষের সাথে দেখা করার কথা রয়েছে এবং প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত মাসে বলেছিলেন যে, তিনি তার নতুন ছয় বছরের মেয়াদের প্রথম বিদেশ সফরের জন্য চীনে যাওয়ার কথা বিবেচনা করবেন।

রাশিয়া বলেছে যে তারা ইউক্রেন সম্পর্কে আলোচনায় প্রবেশ করতে ইচ্ছুক তবে এটি অবশ্যই প্রতিফলিত হতে হবে যাকে তারা ‘নতুন বাস্তবতা’ বলে, যেখানে মস্কো চারটি ইউক্রেনীয় অঞ্চলকে নিজের বলে দাবি করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার নিজস্ব শান্তি ফর্মুলা পেশ করেছেন যা শত্রুতা বন্ধ করার এবং সমস্ত দখলকৃত অঞ্চল থেকে সম্পূর্ণ রাশিয়ান প্রত্যাহারের আহ্বান জানিয়েছে। সূত্র: রয়টার্স।