অনলাইন ডেস্ক : ইউক্রেন সেনাবাহিনীর কাছে হেলমেটের মতো অপ্রাণঘাতী সামরিক সরঞ্জামাদি পাঠাবে কানাডা। তবে তারা রাশিয়ার সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে সৈন্য পাঠানোর কথা নাকচ করে দিয়েছে। রবিবার (২৭ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে দেশটির পক্ষ থেকে এমনটা জানানো হয়েছে।

বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে জানায়, কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জলি এক সংবাদ সম্মেলনে বলেন, ইউক্রেনের সৈন্যদের বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট, গ্যাস মাস্ক ও নাইট ভিশন সরঞ্জামাদি প্রয়োজন। আমরা এমন অপ্রাণঘাতী সামরিক সরঞ্জামাদি পাঠাবো।

জলি বলেন, এক্ষেত্রে সহায়তার পরিমাণ দাঁড়াবে আড়াই কোটি কানাডিয়ান ডলার মূল্যের। এ ব্যাপারে তিনি জোর দিয়ে বলেন, তাকে ইউক্রেনের উপ-প্রধানমন্ত্রী ওলহা স্টিফানিশিনার পক্ষ থেকে ‘সরাসরি’ অনুরোধ জানানো হয়।

কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি সহ ২৬টি দেশ দাঁড়িয়েছে ইউক্রেনের পাশে। এর আগে ইউক্রেনে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র এবং এক হাজার ট্যাঙ্ক বিধ্বংসী অস্ত্র পাঠানোর কথা জার্মানি। আবার রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থন করতে ন্যাটোর মাধ্যমে অস্ত্র পাঠাতে সহায়তা করবে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া।