অনলাইন ডেস্ক : কানাডার অন্টারিও প্রদেশের টরোন্টোতে ‘ইউনাইটেড জালালাবাদ ফাউন্ডেশন জিটিএ’ নামক একটি সামাজিক সংঘঠনের আত্মপ্রকাশ ঘটছে।গত ১৩ই মার্চ ২০২৩ ইং রোজ সোমবার টরোন্টোর ডেনফোর্থস্থ বাংলাদেশ সেন্টারে আনুষ্ঠানিকভাবে এ সংঘটনের নাম উন্মোচন ও আহবায়ক কমিটির নাম ঘোষণা করা হয়, ফাউন্ডেশনের লোগো উন্মোচন ও কেক কেটে নতুন সংঘঠন গঠনের আনন্দ উদযাপন করা হয়।

মুহিবুর খাঁনের সভাপতিত্বে এজাজ আহমদ খান ও এম.আর. আজিজের যৌথ পরিচালনায় অনুষ্ঠিত সভায় সর্বসন্মতিক্রমে টরোন্টোর সর্বজন শ্রদ্ধেয় ও বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব জনাব আখলাক হোসন কে আহবায়ক ও জনাব মাহবুবুল ইসলাম সাহেব কে সদস্য সচিব করে ৭১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়।

‘ইউনিটি ইন ডাইভারসিটি ইজ আওয়ার আইডেন্টিটি’ অর্থাৎ ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্যই আমাদের পরিচয়’ এই ¯েøাগানকে ধারণ করে; “ঐক্য, শান্তি এবং সমৃদ্ধি” এই মূলনীতিগুলোতে বিশ্বাসী হয়ে গত ১৩ই মার্চ ২০২৩ ইং সোমবার রাত ৮:০০ ঘটিকায় টরোন্টোর ডেনফোর্থস্থ বাংলাদেশ সেন্টারে, প্রচলিত সামাজিক সংঘটনের কার্যক্রমের ধ্যান ধারনা পাল্টে দিতে, বৃহত্তর সিলেটবাসী তথা জালালাবাদবাসীদের সুখে-দুঃখে পাশে থাকার অঙ্গীকার নিয়ে, টরোন্টোর সন্মানিত মুরব্বি সমাজ, যুব সমাজ, ছাত্র সমাজ ও সর্বস্তরের জনসাধারণের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে সর্বসন্মতিক্রমে আনন্দঘন পরিবেশে ‘ইউনাইটেড জালালাবাদ ফাউন্ডেশন জিটিএ’ আত্মপ্রকাশ করে।

বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব মুহিবুর খাঁন সাহেবের সভাপতিত্বে ও রাজনীতিবিদ এজাজ আহমদ খান ও ক্রীড়া সংগঠক এম.আর. আজিজের পরিচালনায় অনুষ্ঠিত সভায় পবিত্র কোরআন থেকে তোলাওয়াত করেন মাহফুজুল হক রাজু। স্বাগত বক্তব্য রাখেন সমাজকর্মী মাহবুবুল ইসালাম, বিগত দিনের কার্যক্রম উপস্থাপন করেন সমাজসেবী আব্দুল মানিক ও গোলাপগঞ্জের ফুলবাডী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যন কামরুল হাসান সাহান, সংগঠনের নাম আনুষ্ঠানিক ভাবে উপস্হাপন করে ব্যানার অভমুক্ত করেন দিপু চৌধুরী, কেক কেটে সংগঠনের লগো উন্মোচন করেন বাংলাদেশ এসোসিয়েশন কানাডার সাধারন সম্পাদক আ.ন.ম. ইউসুফ।

উক্ত সভায় বক্তব্য রাখেন বিয়ানীবাজর সামাজিক সাংস্কৃতিক সমিতির সাবেক সভাপতি আখলাক হোসেন, জালালাবাদ এসোসিয়েশন টরেন্ট এর প্রতিষ্ঠাকালীন সদস্য শাহ মাহবুব হোসেন, মৌলভীবাজার এসোসিয়েশন এর সাবেক সভাপতি দেওয়ান গফরান চোধুরী, বিয়ানীবাজর সামাজিক সাংস্কৃতিক সমিতির নেতা, জালালাবাদ এসোসিয়েশন টরেন্টো এর সাবেক সহ সভাপতি রাজনীতিবিদ জামাল উদ্দীন, গোলাপগন্জ ফাউন্ডেশন টরেন্টো এর প্রতিষ্ঠাকালীন সহ সভাপতি আনই মিয়া, জালালাবাদ এসোসিয়েশন টরেন্টো এর সাবেক নির্বাচন কমিশনার সোস্যাল এক্টিভিষ্ট ও সংগঠক মুজাহিদুল ইসলাম, জালালাবাদ এসোসিয়েশন টরেন্টো এর সাবেক এক্সিকিউটর প্রেসিডন্ট সাইদুন ফয়ছল, বিয়ানীবাজর সামাজিক সাংস্কৃতিক সমিতির সাবেক সভাপতি টুনু মিয়া, বিয়ানীবাজর সামাজিক সাংস্কৃতিক সমিতির অন্যতম নেতা সমাজসেবী সামছুল ইসলাম, জালালাবাদ এসোসিয়েশন টরেন্টো এর সাবেক সহ সভাপতি গোলাপগঞ্জ ফাউন্ডেশন এর সাবেক সেক্রেটারী রিয়েলেটর সাব্বির চৌধুরী লিটন, জালালাবাদ এসোসিয়েশন টরেন্টো এর সাবেক নির্বাচিত কার্যনির্বাহী সভাপতি সাইফ চৌধুরী ভুট্টো, জালালাবাদ এসোসিয়েশন টরেন্টো এর সাবেক সেক্রেটারী শামীম মিয়া, মহানগর এসোসিয়েশন এর সভাপতি মাসুক চৌধুরী, সাবেক ছাত্রনেতা শাহীন চৌধুরী, বিশিষ্ট রাজনীতিবিদ এডভোকেট রাধিকা র্রন্জন দে, বিশিষ্ট ব্যবসায়ী রফিকুল হক, বিয়ানীবাজর সামাজিক সাংস্কৃতিক সমিতির সাবেক সেক্রেটারী তারেক রহমান তাহের, সমাজসেবী মাশরুল হোসেন রিপন, সাংবাদিক ফুজেল আহমদ, ওসমানী স্মৃতি পরিষদের সেক্রেটারী জাকারিয়া চৌধুরী, গোলাপগঞ্জ ফাউন্ডেশন এর সাবেক ট্রেজারার রেহান উদ্দীন, জালালাবাদ সোসাইটির পরিচালক হেলাল উদ্দীন, সুনামগঞ্জ এসোসিয়েশন এর সাংগঠনিক সম্পাদক কামিল হোসেন, সুহেল আহমদ, ষ্টুডেন্ট মুভমেন্ট কানাডার উদ্দোক্তা সংগঠক ওলিউর রহমান, ব্যবসায়ী হোসেন আহমদ, জালালাবাদ এসোসিয়েশন এর সাবেক যুগ্ন সাধারন সম্পাদক আরাফাত বকশী সুমন, আর্কিটেক মনসুর আহমদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বিবদ্যালয়ের সাবেক ছাত্রনেতা সাংবাদিক আব্দুল হালিম, যুব সংগঠক লাভলু চৌধুরী, ক্রীড়া সংগঠক সুমন আহমদ. সাবেক ছাত্রনেতা নজরুল আহমদ, বিয়ানীবাজর সামাজিক সাংস্কৃতিক সমিতির সাবেক ধর্ম সম্পাদক মাহফুজুল হক রাজু, ক্রীডাবিদ সাইফুল মিয়া তাজুল প্রমুখ।

পরবর্তীতে দিপু চৌধুরী ও শাকিল খান ৭১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটির নাম উপস্থাপন করেন ।

সর্বসন্মতিক্রমে টরন্টোর সর্বজন শ্রদ্ধেয় ও বিশিষ্ট সামাজিক ব্যক্তিত্ব আখলাক হোসনকে আহবায়ক ও দেওয়ান গফরান চৌধুরী, শাহ মাহবুব আহমদ, আবুল হোসেন আলী, জামাল উদ্দিন, আনই মিয়া ও এজাজ আহমদ খাঁনকে যুগ্ম-আহবায়ক ও মাহবুবুল ইসলাম সাহেব কে সদস্য সচিব করে ৭১ সদস্য বিশিষ্ট আহবায়ক কমিটি গঠন করা হয়।

অনুষ্ঠানের সভাপতি মুহিবুর রহমান খানের সমাপনি বক্তব্যের মাধ্যমে সভা সমাপ্ত হয়।

সংগঠনের সার্বিক কার্যক্রম পরিচালনায় আহবায়ক কমিটি সর্বস্তরের বৃহত্তর সিলেটবাসীর দোয়া ও সহযোগিতা কামনা করেন।