স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা পেয়ে ইতিহাস গড়ল কানাডা। আমেরিকা অঞ্চলের বাছাইয়ের শেষ ম্যাচে বারমুডাকে ৩৯ রানে হারিয়ে এই যোগ্যতা অর্জন করে দলটি।

শনিবার কানাডার হ্যামিল্টনে বিশ্বকাপে জায়গা পেতে স্বাগতিকদের জিততেই হতো। যেখানে বারমুডার প্রয়োজন ছিল শুধু হার এড়ানো। তবে অনায়াস জয়ে আগামী বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে নাম লেখাল কানাডা।

এদিন ১৮ ওভারে নেমে আসা ম্যাচে ১৩২ রানের লক্ষ্যে ৭ বল বাকি থাকতেই ৯৩ রানে গুটিয়ে গেছে বারমুডা। কানাডার ব্যাটিংয়ে ওপেনার নাভনিত ঢালিওয়াল ৩৮ বলে ৪৫ ও শেষ দিকে নিকোলাস কার্টন ১০ বলে ২৬ রানের ক্যামিও ইনিংসে দলকে লড়াইয়ের পুঁজি এনে দেন। পরে কালিম সানা ৪ রানে ৩ ও নিখিল দত্ত ১৬ রানে ২ উইকেট নিয়ে দলকে জেতান।

কানাডা ও বারমুডা ছয় ম্যাচে সমান ৪টি করে জয় পেয়েছে। যেখানে দুই দলেরই একটি করে ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। আর মুখোমুখি সাক্ষাতে দুই দলের জয়ও একটি করে। সমান পয়েন্ট হওয়ায় ভালো নেট রান রেটের সুবাদে বারমুডাকে (২.৪১) পেছনে ফেলে বিশ্বকাপে নাম তুলেছে কানাডা (৩.৯৮)।

ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে ২০২৪ বিশ্বকাপ হবে ২০ দলের। আগেই ১২ দলের জায়গা নিশ্চিত হয়েছে। স্বাগতিক দুই দেশ, গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলংকা এবং র‌্যাংকিংয়ে ভিত্তিতে আফগানিস্তান ও বাংলাদেশ জায়গা পেয়েছে মূল আসরে।

আরও ৮ দল বিভিন্ন আঞ্চলিক বাছাই থেকে আসবে। ইতিমধ্যে চারটি দল নিশ্চিত হয়েছে। ইউরোপিয়ান অঞ্চল থেকে বৃহস্পতিবার বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড। পূর্ব আফ্রিকা অঞ্চল থেকে এসেছে পিএনজি। তালিকায় ১৬তম দল কানাডা।