বিনোদন ডেস্ক : বিলিয়ন ডলারের মাইলস্টোন ছুঁয়ে ফেলেছে বিশ্বখ্যাত পপকুইন টেলর সুইফটের চলমান মিউজিক্যাল সফর ‘ইরাস ট্যুর।’ সফরটি ইতোমধ্যে আনুমানিক ১.০৪ বিলিয়নের টিকিট বিক্রি করেছে।

লাইভ-মিউজিক বাণিজ্য প্রকাশনা ‘পোলস্টার’-এর প্রতিবেদন অনুসারে, বিলিয়ন ডলারের মাইলফলক স্পর্শ করা প্রথম সফর এটি। ২০২২ সালের নভেম্বর থেকে ২০২৩ সালের নভেম্বর পর্যন্ত, ১২ মাসের টিকিট বিক্রিতে সুইফটের ট্যুর এই বিশাল মাইফলক অর্জন করে।

১২ মাসে ৬০টি শো থেকে ইরাস ট্যুর আনুমানিক ৪.৩৫ মিলিয়ন টিকিট বিক্রি করেছে।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদন অনুসারে, ১৭ নভেম্বর ২০২২ থেকে ১৫ নভেম্বর ২০২৩ পর্যন্ত সংগ্রহ করা বক্স অফিস রিপোর্ট, ভেন্যু ধারণক্ষমতা অনুমান, টিকিট বিক্রয় ডেটা এবং অন্যান্য অনির্ধারিত গবেষণা থেকে এই তালিকা তৈরি করেছে গবেষণা সংস্থা পোলস্টার। পোলস্টারের গবেষণা অনুযায়ী, টিকিটের আয়ের বাইরে এই সময়কালে ইরাস ট্যুর পণ্য বিক্রয় করেছে প্রায় ২০০ মিলিয়ন ডলারের। যা রীতিমতো ঐতিহাসিক রেকর্ড।

পোলস্টারের অনুমান অনুযায়ী, ২০২৪ সালও সুইফটের জন্য দারুণ হতে যাচ্ছে। ইরাস ট্যুর ২০২৪ সালে আরো ১ বিলিয়নের বেশি অর্থ যোগ করবে যার সুইফট এই সফরের মাধ্যমে থেকে ২ বিলিয়নের বিশাল মাইলস্টোন স্পর্শ করবে।

২০২৩ সালে পোলস্টারের তালিকায় বিশ্বব্যাপী ট্যুরের শীর্ষ ১০ র‌্যাঙ্কিংয়ে সুইফটের পরে রয়েছেন বিয়ন্স (২ নম্বরে), ব্রুস স্প্রিংস্টিন এবং দ্য ই স্ট্রিট ব্যান্ড (৩ নম্বরে), কোল্ডপ্লে (৪ নম্বরে), হ্যারি স্টাইলস (৫ নম্বরে), মরগান ওয়ালেন (৬ নম্বরে), এড শিরান (৭ নম্বরে), পিএনকে (৮ নম্বরে), দ্য উইকেন্ড (৯ নম্বরে) এবং ড্রেক (১০ নম্বরে)।

বিশ্বব্যাপী কনসার্ট ও টিকিট বিক্রয়ের জন্য ২০২৩ একটি যুগান্তকারী বছর ছিল।

বছরের সেরা ১০০টি ট্যুর গত বছরের তুলনায় ৪৬ শতাংশ আয় বেশি করেছে। ২০২২ সালে ৬.২৮ বিলিয়নের তুলনায় এ বছর ৯.১৭ বিলিয়ন আয় করেছে কনসার্টগুলো।

এদিকে ২০২৩ সাল জুড়ে টেলর সুইফটের আধিপত্যই দেখেছে বিশ্ববাসী। এ বছরটাই ছিল টেলর সুইফটের। চলতি বছর এই পপ সেনসেশন রেকর্ডের পর রেকর্ড ভেঙেছেন।

নিজের নামের পাশে গড়েছেন অসংখ্য মাইলফলক। আর সাফল্যের ধারাবাহিকতায় টেলর ছিলেন সবার উপরে। তাই সেরার সম্মান নিয়েই বছর শেষ করতে যাচ্ছেন পপকুইন, তা বলাই বাহুল্য। যার শুরুটা হয়েছে টাইম ম্যাগাজিনের সেরা ব্যক্তিত্বের সম্মাননার মধ্য দিয়ে। ২০২৩ সালে ‘বর্ষসেরা ব্যক্তি’ হিসেবে নির্বাচিত করা হয়েছে টেলর সুইফটকে। এছাড়াও সুইফটকে ২০২৩ সালের স্পটিফাই-এর গ্লোবাল টপ আর্টিস্ট হিসাবেও সেরার পুরস্কার দেওয়া হয়। ৩৩ বছর বয়সী এই গায়িকা মিউজিক জায়ান্ট প্লাটফর্মটির বিভিন্ন চার্ট জুড়ে রাজত্ব করেছেন এবং বছরের সবচেয়ে বেশি স্ট্রিম করা শিল্পী হিসেবে একক রাজত্ব করেছেন।