অনলাইন ডেস্ক : ইরানে চলমান সরকারবিরোধী বিক্ষোভের সাথে সংহতি প্রদর্শনের জন্য বিশ্বব্যাপী মানববন্ধনের অংশ হিসাবে হাজার হাজার বিক্ষোভকারী কানাডার সেন্ট জোনস থেকে ভ্যাঙ্কুভার পর্যন্ত রাস্তায় সারিবদ্ধভাবে দাঁড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে। অন্য দিকে রাজধানী অটোয়ায় এক র‌্যালিতে অংশ নিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে ইরানে ১ মাসের বেশি সময় ধরে বিক্ষোভ চলছে।

লাল হাতের ছাপ দিয়ে আচ্ছাদিত একটি সাদা ব্যানারের সামনে দাঁড়িয়ে ট্রুডো জানান, ইরানের নারী এবং কন্যাদের ভুলে যাওয়া যায় না। তিনি বলেন, ‘আমরা আপনাদের সাথে দাঁড়াবো, আমি আপনাদের হাত ধরবো, আমরা এই সুন্দর স¤প্রদায়ের পাশে দাঁড়াবো।’ জাস্টিন ট্রুডোর সঙ্গে তার স্ত্রী সোফি গ্রেগরি ট্রুডোও র‌্যালিতে অংশ গ্রহণ করেন। এসময় সোফি বলেন, আমি আপনাদের পাশে দাঁড়িয়েছি, কারণ যখন একজন নারীর অধিকার অস্বীকার করা হয় তখন এটি সমগ্র নারীদের জন্যই অসম্মানের।

গত মাসে ইরানের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে কানাডার সরকার কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করেছিল। বিক্ষোভকারীদের নির্মমভাবে দমনের অভিযোগে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।

ইরানের নারীদের সমর্থনে ভ্যাংকুভার, মন্ট্রিল এবং টরন্টোসহ কানাডার বিভিন্ন শহরে শনিবার বিক্ষোভ সমাবেশ হয়েছে। এ ছাড়া ফ্রান্সের রাজধানী প্যারিসেও কয়েক হাজার মানুষ বিক্ষোভে অংশ নেয়।

উল্লেখ্য, ১৬ সেপ্টেম্বর ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাহসা আমিনি পুলিশ হেফাজতে মারা যাওয়ার পর বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে ইরান। হিজাববিরোধী এই বিক্ষোভ বর্তমানে সরকারবিরোধী আন্দোলনে পরিণত হয়েছে। এর আগে ইরানের সশস্ত্র বাহিনী ইসলামিক রেভুলেশনারি গার্ডের (আইআরজিসি) শীর্ষ পর্যায়ের ১০ হাজারের বেশি নেতাদের কানাডা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। সূত্র : সিবিসি নিউজ