অনলাইন ডেস্ক : ইসরাইলের বিরুদ্ধে আওয়াজ তোলায় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সদস্যপদ হারালেন ডেমোক্রেট কংগ্রেসওম্যান ইলহান ওমর। একে প্রত্যাশিত উল্লেখ করে ইসরাইলের নীপিড়নের বিরুদ্ধে আরও সোচ্চার হওয়ার বার্তা দিয়েছেন তিনি।

২০১৯ সালে করা ইসরাইল বিরোধী একটি মন্তব্যকে পুঁজি করে ইলহানের বিরুদ্ধে একাট্টা হয়ে প্রতিনিধি পরিষদের অধিবেশনে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেন রিপাবলিকান জনপ্রতিনিধিরা। ভোটাভুটির মাধ্যমে ইলহানকে পররাষ্ট্র বিষয়ক কমিটি থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান পার্টি। এতে ইলহানের পক্ষে ২১১ এবং বিপক্ষে ২১৮ ভোট পড়ে।

২০১৯ সালে ইলহান বলেছিলেন, বিপুল পরিমাণ অর্থ ছড়িয়ে সমর্থন কিনছে ইসরাইল। যদিও তীব্র নিন্দার জেরে ওই বছরই দুঃখ প্রকাশ করে ক্ষমা চান তিন।

এদিকে, মুসলিম ও সোমালীয় শরণার্থী হওয়ায় প্রতিনিধি পরিষদের এই পদক্ষেপ প্রত্যাশিত বলে প্রতিক্রিয়া দিয়েছেন ইলহান। ২০২০ সালে রিপাবলিকান কংগ্রেসম্যান মারজোরি টেইলর ও পল গোসারকে প্রতিনিধি পরিষদের কমিটি থেকে সরানোর প্রতিশোধ হিসেবেই এই পদক্ষেপ বলে মত তার। সেসময় ইলহান ওমর ও ডেমোক্রেটিক পার্টির বিরুদ্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে আপত্তিকর পোস্ট করেছিলেন অভিযুক্তরা।

সূত্র: আল জাজিরা