অনলাইন ডেস্ক : গাজায় ইসরায়েলি বিমান হামলায় সাতজন ত্রাণকর্মী নিহত হওয়ার পর ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি স্থগিত করতে চাপ বাড়ছে যুক্তরাজ্য সরকারের ওপর।

যুক্তরাজ্যের সুপ্রিম কোর্টের তিনজন সাবেক বিচারপতি ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তারা বলেছেন, গাজায় আন্তর্জাতিক আইন ভঙ্গ করে ‘গণহত্যার ঝুঁকি’ বাড়ছে।

ইসরায়েলি সংবাদ সংস্থার প্রতিবেদন থেকে জানা যায়, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে সতর্ক করেছেন। সতর্কবার্তায় তিনি বলেছেন, অবরুদ্ধ গাজা অঞ্চলে সাহায্যের অনুমতি না দিলে যুক্তরাজ্য বলতে বাধ্য হবে যে ‘ইসরায়েল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে’।

এদিকে ইসরায়েলি বিমান হামলায় নিজেদের কর্মী নিহতের ঘটনায় স্বাধীন তদন্তের আহ্বান জানিয়েছে দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন। ডব্লিউসিকে প্রধান বলেছেন— ইসরায়েলি বাহিনী ত্রাণকর্মীর দলটিকে ‘পরিকল্পিতভাবে গাড়িটি’ টার্গেট করেছে।

তবে ডব্লিউসিক প্রধানের অভিযোগ অস্বীকার করেছেন ইসরায়েলি মন্ত্রী নির বারকাত। তিনি বলেছেন, তিনি বিশ্বাস করেন যে ইসরায়েল ইচ্ছাকৃতভাবে সাহায্যকর্মীদের লক্ষ্যবস্তু করেনি। এই অভিযোগ ‘অবাস্তব’। ত্রাণকর্মীদের আলাদা করে টার্গেট করার কোনো উপায় নেই।

যদিও এ বিষয়ে নেতানিয়াহুর সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল তিনি বলেছেন, সংশ্লিষ্ট ইস্যুতে ধর্মঘট হওয়ায় তিনি ‘ক্ষুব্ধ’ ছিলেন। সূত্র: বিবিসি