অনলাইন ডেস্ক : আসন্ন ঈদুল ফিতরে পর্যটকদের নিরাপত্তায় দেশের পর্যটন কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা বসানোর উদ্যোগ নিয়েছে ট্যুরিস্ট পুলিশ। কুয়াকাটা সমুদ্র সৈকতে ১২টি, পতেঙ্গা বিচে ১২টি ও কক্সবাজারে ২০টি সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব ক্যামেরা ঢাকায় বসানো হবে কন্ট্রোল রুম। ঢাকা থেকে সব ক্যামেরা মনিটরিং করা হবে।

রোববার (৩১ মার্চ) বিকেলে পল্টনে থাকা ট্যুরিস্ট পুলিশের প্রধান কার্যালয়ে বাহিনীটির বিভিন্ন ইউনিটের সদস্যদের নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিরিক্ত আইজি (ভারপ্রাপ্ত) মো. আবু কালাম সিদ্দিক এসব তথ্য জানান।

কক্সবাজারের প্রতিটি বিচকে ইন্টারকমিং সিস্টেমের আওতায় আনা হচ্ছে জানিয়ে অতিরিক্ত ডিআইজি বলেন, পর্যটকরা তাদের সমস্যা সরাসরি ইন্টারকমের মাধ্যমে টুরিস্ট পুলিশকে অবগত করতে পারবেন। কক্সবাজারের প্রতিটি বিচ এলাকায় সিকিউরিটি এলার্মিং বাটন লাগানো হচ্ছে। যার ফলে কোনো পর্যটক কোনো সমস্যা পড়লেই বাটনে টিপ দিলে তা টুরিস্ট পুলিশ বক্সে আওয়াজ করবে এবং সাথে সাথে ওই বাটন এলাকায় হাজির হবে পুলিশ।

আবুল কালাম সিদ্দিক বলেন, প্রতিটি বিচে দেওয়া হচ্ছে ফ্রি মোবাইল ফোন সিস্টেম। যেখান থেকে পর্যটক সরাসরি টুরিস্ট পুলিশ তথা সেন্টারে হোয়াটসঅ্যাপে এবং মোবাইলে কল করতে পারবেন। এছাড়াও ট্যুরিস্ট পুলিশের পক্ষ থেকে কক্সবাজার সমুদ্র সৈকতে পর্যটকদের অন্যতম আকর্ষণ ঘোড়ার গাড়ি ও ময়ূরপঙ্খী বিচ বাইকের মাধ্যমে পর্যটকদের নিরাপত্তায় টহল ডিউটি করা হবে।

বাংলাদেশের অন্যতম পর্যটন আকর্ষণ সাজেক ভ্যালিতে এবারই প্রথম ট্যুরিস্ট পুলিশ মোতায়েন করা হয়েছে উল্লেখ করে তিনি জানান, এর ফলে সেন্ট্রাল কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার থেকে সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা থাকছে। সেন্ট্রাল সিসি টিভি মনিটরিং সিস্টেমের মাধ্যমে সেন্ট্রাল কন্ট্রোল রুম থেকে কক্সবাজার বিচের সমস্ত কার্যক্রম মনিটর করা যাবে। দেশের অন্যান্য পর্যটন এলাকার টুরিস্ট পুলিশের কার্যক্রম মনিটর করা হবে।

মতবিনিময় সভায় ১০৪টি ট্যুরিস্ট পুলিশের কর্মকর্তারা অনলাইনে অংশ নেন।