সোলাইমান তালুত রবিন : গত ৩ ডিসেম্বর টরন্টো ৩০০০ ড্যানফোর্থের ‘মাল্টিকালচারাল ফিল্ম স্ক্রীনিং সেন্টার’এ কবি ইকবাল হাসানের জন্মদিন উদযাপিত হয়। কবি ইকবাল হাসান জন্মদিন উদযাপন পরিষদ এর আয়োজনে এই অনুষ্ঠানে ইকবাল হাসানের জীবন ও কর্মের উপর আলোচনা, কবিতা আবৃত্তি এবং সংগীত পরিবেশন করা হয়।

বাংলাদেশের সত্তর দশকের জনপ্রিয় উল্লেখযোগ্য কবি ও গল্পকার ইকবাল হাসান ১৯৫২ সালের ৪ ডিসেম্বর বরিশালের একটি বিদেশী মিশনারি হাসপাতালে জন্মগ্রহণ করেন। অর্থনীতিতে স্নাতক কবি ইকবাল হাসান দীর্ঘদিন বাংলাদেশের ইত্তেফাক গ্রæপে সাংবাদিক হিসেবে যুক্ত ছিলেন এবং পূর্বাণী’র সাহিত্য সম্পাদক হিসেবে কাজ করেন। প্রবাস জীবনে জার্মানী এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসের পর কয়েক দশক ধরে তিনি কানাডার টরন্টো শহরে বসবাস করছেন। তাঁর প্রকাশিত গ্রন্থের সংখ্যা প্রায় ৪০টি। তাঁর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ‘অসামান্য ব্যবধান’, ‘কপাটবিহীন ঘর’, ‘দূর কোন নক্ষত্রের দিকে’, ‘দূরের মানুষ কাছের মানুষ’, ‘আলো আঁধারে কয়েকটি সোনালী মাছ’, ‘চোখ ভেসে যায় জলে’, ‘সুখলালের স্বপ্ন ও তৃতীয় চরিত্র’, এবং ‘কিছু কথা কথার ভেতরে’। কবি ইকবাল হাসান বাংলা একাডেমির সৈয়দ ওয়ালিউল্লাহ সাহিত্য পুরস্কারে সম্মানীত হয়েছেন।

কবি ইকবাল হাসানকে নিজের লেখা গ্রন্থ এবং আঁকা ছবি উপহার দিচ্ছেন শিল্পী তাজউদ্দীন আহমদ (বামে)। সঙ্গে রয়েছেন কবি আসাদ চৌধুরী ও কবি দিলারা হাফিজ

সোলাইমান তালুত রবিনের সঞ্চালনায় এই জন্মদিনের অনুষ্ঠানে কবি ইকবাল হাসানের জীবন ও কর্মের উপর আলোকপাত করেন কবি আসাদ চৌধুরী, কবি দিলারা হাফিজ, কবি পতœী তসলিমা হাসান, চলচ্চিত্র নির্মাতা এনায়েত করিম বাবুল, চিত্রশিল্পী সৈয়দ ইকবাল, চিত্রশিল্পী তাজউদ্দীন আহমদ, সাংবাদিক সুমন রহমান, কবি দেলওয়ার এলাহী, কানাডা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি আমিন মিয়া, বাংলা মেইল পত্রিকার সম্পাদক শহিদুল ইসলাম মিন্টু এবং লেখক সুব্রত কুমার দাস।

জন্মদিন উদযাপন অনুষ্ঠানে কবি ইকবাল হাসানের ‘কামরল হাসান’ কবিতাটি আবৃত্তি করেন কবি সাহিদুল আলম টুকু এবং সংগীত পরিবেশন করেন সুমিতা দাশ, শারমিন শর্মী ও আসিফ চৌধুরী।