অনলাইন ডেস্ক : নিত্যপণ্যের লাগামহীন দাম, মুদ্রাস্ফীতি এবং আবাসন সংকটে জর্জরিত দেশবাসীকে স্বস্তি দিতে মন্ত্রিসভায় ব্যাপক রদবদল আনলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, গত বুধবার (২৬ জুলাই) দেশটির পার্লামেন্টে মন্ত্রিসভার ৩৮ জন সদস্য শপথ গ্রহণ করেছেন। এর মধ্যে মাত্র ৮ জন মন্ত্রী তাদের আগের দায়িত্বে বহাল রয়েছেন। বাকি সবাইকেই পরিবর্তন করা হয়েছে।

টানা ৮ বছর ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, কানাডা অভ্যন্তরীণ ও বিশ্বব্যাপী একটি কঠিন মুহূর্ত পার করছে। পরিস্থিতি আরও ভালো মোকাবিলা করার জন্যই এই রদবদল করা হয়েছে। তিনি জানান, নিত্যপণ্যের লাগামহীন দাম, মুদ্রাস্ফীতি ও আবাসন সংকটে জর্জরিত দেশবাসীকে স্বস্তি দিতেই এ পদক্ষেপ নেয়া হয়েছে।

২০২১ সালে দ্বিতীয়বার সরকার গঠনের দুই বছরের মাথায় মন্ত্রিসভায় বড় রদবদল আনলেন ট্রুডো। ২০১৫ সালের নভেম্বর থেকে কানাডার ক্ষমতায় রয়েছে ট্রুডোর দল লিবারেল পার্টি।

এদিকে নির্বাচন সামনে করে ট্রুডোর এই পদক্ষেপকে তার সরকারের ব্যর্থতা হিসেবে অভিহিত করেছে বিরোধীরা।

সম্প্রতি, পর্যবেক্ষক সংস্থা ‘অ্যাবাকাস ডাটা পোলে’র জরিপ অনুসারে, রক্ষণশীল দলকে সমর্থন করেন ৩৮ শতাংশ কানাডীয়। অন্যদিকে, ২৮ ভাগ মানুষ ভাবেন ক্ষমতায় থাকা উচিত উদারপন্থীদের। এটি প্রকাশের পরই নড়েচড়ে বসেছে ট্রুডো সরকার।