অনলাইন ডেস্ক : কানাডার অর্থনীতিতে গত মার্চ মাসে ৩৫ হাজার কর্মসংস্থান যোগ হয়েছে, যা প্রত্যাশার চেয়ে প্রায় তিনগুণ বেশি। তবে পরিসংখ্যান কানাডা গত ৫ এপ্রিল, বৃহস্পতিবার জানিয়েছে যে নিয়োগের বৃদ্ধি সত্তে¡ও বেকারত্বের হার পাঁচ শতাংশেই স্থিতিশীল ছিল কারণ চাকরি প্রার্থীর সংখ্যা অনেক বেশি ছিলো।

ব্লুমবার্গের এক জরিপ অনুসারে অর্থনীতিবিদরা আশা করেছিলেন যে মার্চ মাসে অর্থনীতিতে প্রায় ১২ হাজার কর্মসংস্থান যোগ হবে। সরকারি এবং স্ব-কর্মসংস্থান উভয় খাতেই তেমন উন্নতি না থাকায় মূলত যোগ হওয়া সমস্ত নতুন চাকরি বেসরকারি খাতে ছিল।

বেশ কিছু শিল্পে নিয়োগ বৃদ্ধি পেয়েছে, বিশেষ করে পরিষেবা খাতের চাকরি যেমন: পরিবহন এবং গুদামজাতকরণ খাত ৪১ হাজার কর্মী যুক্ত করেছে। বিল্ডিং এবং অন্যান্য সহায়তা পরিষেবা ৩১ হাজার পর্যন্ত কর্মী নিযুক্ত করেছে। অর্থ, বীমা, রিয়েল এস্টেট, ভাড়া ও লিজিং ১৯ হাজার লোকবল যোগ করেছে।
বিপরীত দিকে, এই শিল্প খাতগুলো মাসে লোকবলও হারিয়েছে। যেমন : নির্মাণ খাত ১৯ হাজার শ্রমিক হারিয়েছে। ‘অন্যান্য পরিষেবাগুলো’ (যার মধ্যে ব্যক্তিগত এবং মেরামত পরিষেবা অন্তর্ভুক্ত) ১১ হাজার শ্রমিক হারিয়েছে। প্রাকৃতিক সম্পদ খাতে ১১ হাজার চাকরি হারিয়েছে।

অন্য দিকে প্রদেশ অনুসারে, অন্টারিও ২১ হাজার চাকরি যোগ করেছে, আলবার্টা যোগ করেছে ১৪ হাজার, ম্যানিটোবা যোগ করেছে ৩ হাজার ৩০০ এবং প্রিন্স এডওয়ার্ড আইল্যান্ড যোগ করেছে ১ হাজার ৭০০ জন। সাসকাচোয়ান ৪ হাজার ৩০০ চাকরি হারিয়েছে এবং অন্যান্য প্রদেশে সামান্য পরিবর্তন হয়েছে।

মাসে একজন কানাডিয়ান শ্রমিকের গড় ঘণ্টায় মজুরি ছিল ৩৩.১২ কানাডিয়ান ডলার। যা গত বছরের তুলনায় ৫.৩ শতাংশ বেড়েছে। এটি ফেব্রæয়ারির বার্ষিক গতি ৫.৪ শতাংশ থেকে কম, তবে এখনও কানাডার ৫.২ শতাংশ মুদ্রাস্ফীতির উপরে।

মজুরি বৃদ্ধি হার পরপর দুই মাসে সরকারি মুদ্রাস্ফীতির হারকে ছাড়িয়ে গেছে। ২০২১ সালের শেষের দিকে মুদ্রাস্ফীতির হার অস্বাভাবিক হারে বেড়ে যেতে শুরু করার পর এমনটি প্রথমবারের মতো ঘটেছে। কানাডার কনফারেন্স বোর্ডের প্রধান অর্থনীতিবিদ পেড্রো আন্টুনেস বলেছেন, যদিও এতে (মজুরি বৃদ্ধি) কিছুটা সময় লেগেছে, কিন্তু উচ্চ মূল্যস্ফীতি যতদিন থাকবে ততদিন আপনি যখন আশা করবেন ঠিক তখনই উচ্চ মজুরি হবে। “অনেক নিয়োগকর্তারা বলছেন, তারা শ্রমিক খুঁজে পেতে সমস্যায় পড়েছেন, এবং তখন আপনি কি করেন? আপনি আপনার প্রস্তাব বাড়িয়ে দেন এবং এটি মজুরি বাড়াতে থাকে, একটি সাক্ষাৎকারে সিবিসি নিউজকে বলেন পেড্রো আন্টুনেস।
কোভিডকালীন মন্দা পেরিয়ে বেশ কয়েক বছর পর পর্যটন শিল্প বড় আকারে ফিরে আসতে শুরু করেছে এবং হোটেল এবং অন্যান্য ভ্রমণ সম্পর্কিত ব্যবসায় কর্মীদের জন্য একটি বিশাল চাহিদা রয়েছে। হায়াত রিজেন্সি টরন্টোর মানবসম্পদ পরিচালক জর্জিয়া স্যান্ডারসন বলেছেন, তারা টরন্টো এবং তার আশেপাশের কয়েকটি হোটেলে কয়েক ডজন পদের জন্য নিয়োগ দিচ্ছেন এবং তিনি বলেছেন যে সুবিধা এবং বেতন উল্লেখযোগ্যভাবে বেড়েছে।
সিবিসি নিউজকে একটি সাক্ষাৎকারে তিনি বলেন, অনেক জায়গায় লোকেদের শিল্পে ফিরে আসার চেষ্টা এবং উৎসাহিত করার জন্য নিয়োগ বোনাস এবং বিভিন্ন সুবিধা দিচ্ছে। সূত্র : সিবিসি নিউজ