অনলাইন ডেস্ক : কানাডা জুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ শিক্ষা প্রতিষ্ঠানে বর্ণবাদ বিরোধী অঙ্গীকারণামায় স্বাক্ষর শুরু করেছে। ‘চার্টার টু ফাইট এন্টি বø্যাক রেসিজম’ নামে ২২ পৃষ্ঠার ওই অঙ্গীকার নামায় নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানে কৃষ্ণাঙ্গ শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধিতে কাজ করাসহ বিভিন্ন প্রতিশ্রুতির কথা রয়েছে। ক্সেয়ারবার্গ চার্টারের আদলে লিখিত এই অঙ্গীকারণামার খসড়া তৈরি করেছে বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি অ্যাডভাইজরি কমিটি। গত বছর ইউনিভার্সিটি অব টরন্টোসহ কানাডার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বর্ণবাদের ঘটনা বৃদ্ধি পাওয়ায় ব্যাপক সমালোচনা শুরু হয়। চার্টার কমিটির প্রধান উইসডম টেট্টি এক সাক্ষাৎকারে বলেন, কৃষ্ণাঙ্গদের উচ্চ শিক্ষার সুযোগ দেয়াসহ বিভিন্ন বিষয়ে অনেক কথা হয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এখন সময় ও সুযোগ এসেছে এ বিষয়ে সত্যিকারভাবে কিছু করার। আমরা একসাথে থাকব এবং যা কিছু করার একসাথেই করব। তিনি বলেন, অঙ্গীকারণামাটি আরো সমৃদ্ধ করতে বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর কাছে পরামর্শ চাওয়া হয়েছে। এছাড়া কৃষ্ণাঙ্গদের বিভিন্ন সমিতি ও সংগঠনের কাছেও তাদের চাওয়া পাওয়া তথা দাবি সম্পর্কে জানতে চাওয়া হয়েছে।

গত বৃহসস্পতিবার কানাডার ৪৬ টি বিশ্ববিদ্যালয় ও কলেজ এই বর্ণবাদ বিরোধী অঙ্গীকার নামাটিতে ভার্চুয়ালি স্বাক্ষর করে। এসব শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ইউনিভার্সিটি অব টরন্টো, ম্যাকগিল ইউনিভার্সিটি, ইয়র্ক ইউনিভার্সিটি, দি ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়া, দি ইউনিভার্সিটি অব ক্যালগরি এবং দি ইউনিভার্সিটি অব ওয়াটারলু।

কমিটি প্রধান টেট্টি বলেন, কানাডায় প্রায় আড়াইশ সরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজ রয়েছে। এর মধ্যে মাত্র ৪৬ টি আমাদের চার্টারে স্বাক্ষর করেছে। আশাকরি আগামী দিনগুলোতে আরো বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান আমাদের দলে যোগ দেবে।

চার্টারে বলা হয়েছে, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানের কৃষ্ণাঙ্গ শিক্ষার্থী ভর্তির সুযোগ বাড়াতে হবে। কৃষ্ণাঙ্গদের ভর্তির সব ধরনের প্রতিবন্ধকতা দূর করতে হবে এবং কৃষ্ণাঙ্গদের উচ্চ শিক্ষায় উৎসাহীত করতে তাদের জন্য আলাদা বৃত্তির ব্যবস্থা করতে হবে। এছাড়া শিক্ষা কারিকুলাম বর্ণবাদকে উৎসাহিত করে এমন কোন বিষয় থাকলে তা অপসারণ করতে হবে।

এই অঙ্গীকারণামা কৃষ্ণাঙ্গদের উচ্চ শিক্ষা গ্রহণে উৎসাহিত করবে বলে জানিয়ে ইউনিভার্সিটি অব ক্যালগরির ভাইস প্রেসিডেন্ট মালিন্দা স্মিথ বলেন, কানাডায় সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী গ্রাজুয়েটদের মাত্র ৬% ও পি এইচ ডি ধারীদের মাত্র ৩% কৃষ্ণাঙ্গ। বর্ণবাদ নির্মূল করা গেলে এই হার অনেক বৃদ্ধি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন। সূত্র : সিবিসি