অনলাইন ডেস্ক : কানাডায় যাওয়া শিক্ষার্থীদের ভিসা জটিলতা এবং ভারতীয় শিক্ষার্থীদের সংখ্যার উপর সম্ভাব্য সীমা আরোপের বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের পরিপ্রেক্ষিতে দেশের শিক্ষার্থীদের মধ্যে বিদেশ যাত্রায় একটি উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাচ্ছে। এমন পরিস্থিতি অনেককে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রকে বিকল্প হিসাবে পছন্দ করছে।

এই পরিবর্তনের পিছনে অনেক কারণ রয়েছে, যার মধ্যে কেবল আমলাতান্ত্রিক বাধাই নয়, কানাডায় ভারতীয় শিক্ষার্থীদের ভবিষ্যতের নিরাপত্তা এবং অনিশ্চয়তা নিয়েও উদ্বেগ রয়েছে।

অভিবাসন পরামর্শক রুবান কোহলি বলেন, কানাডা-ভারত কূটনৈতিক টানাপোড়েনের মধ্যে অভিভাবকরা তাদের সন্তানদের উচ্চশিক্ষার জন্য কানাডার চেয়ে অস্ট্রেলিয়া এবং অন্যান্য দেশকে পছন্দ করছেন। দুই দেশের মধ্যে কূটনৈতিক উত্তেজনা উচ্চশিক্ষার গন্তব্য হিসাবে কানাডার উপর প্রভাব ফেলেছে।

আরেক অভিবাসন পরামর্শক মনপ্রীত কৌর বলেন, আমলাতান্ত্রিক বিলম্ব, কূটনৈতিক উত্তেজনা এবং অভ্যন্তরীণ চ্যালেঞ্জের কারনে ভারতীয় শিক্ষার্থীদের ম্যাপেল পাতার দেশ থেকে দূরে সরিয়ে দিচ্ছে বলে মনে হচ্ছে।

ভিসা সমস্যা ছাড়াও বর্তমানে কানাডায় অধ্যয়নরত শিক্ষার্থীরা আবাসন সমস্যা এবং উচ্চ মুদ্রাস্ফীতির কারনে অর্থনৈতিক চাপের সাথে লড়াই করছে।
ফলস্বরূপ, অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয়গুলি, তাদের একাডেমিক শ্রেষ্ঠত্ব এবং বৈচিত্র্যময় ছাত্র সম্প্রদায়ের জন্য ভারতীয় শিক্ষার্থীদের কাছে ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সুপ্রতিষ্ঠিত শিক্ষা ব্যবস্থা এবং নীতিগুলির জন্য ভারতীয়দের কাছে আকর্ষণীয় বিকল্প হিসাবে আবির্ভূত হচ্ছে।