শাহনুর চৌধুরী : করোনা মহামারী আর যৌন অসদাচরণের সঙ্কটে কানাডার সামরিক বাহিনীতে যোগদানের আগ্রহ কমেছে। স¤প্রতি যৌন অসদাচরণের অভিযোগে একাধিক উচ্চপদস্থ কর্মকর্তাকে বহিস্কার করা হয়েছে। আরো কিছু অভিযোগের তদন্ত চলমান থাকায় কিছু অফিসারকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। এছাড়া করোনা মহামারীর জন্য নতুন নিয়োগ ব্যহত হওয়ায় বাহিনীতে জনবলের ঘাটতি সৃষ্টি হয়েছে। কানাডিয়ান সশস্ত্র বাহিনীর (সিএএফ) হিসাব অনুযায়ী এর প্রায় ৬৫ হাজার নিয়মিত সদস্য থাকার কথা। কিন্তু বর্তমানে প্রায় ৭ হাজার ৬০০ সদস্যের ঘাটতি রয়েছে। এদিকে ইউক্রেনে রুশ আগ্রাসনের ফলে পূর্ব ইউরোপে সেনা মোতায়েন বাড়ানোর ঘোষণা দিয়েছে ন্যাটো। এর ফলে সেখানে কানাডা থেকে সেনা সদস্য চাওয়া হতে পারে। আফগানিস্তানে তিক্ত অভিজ্ঞতার ফলে কানাডিয়ান সেনারা আর ভিন দেশে গিয়ে লড়াই করতে আগ্রহী নয়। তাই ন্যাটোর ঘোষণার পর কানাডিয়ান সামরিক বাহিনীতে যোগদানের আগ্রহে আরো ভাটা পড়বে বলে মনে করা হচ্ছে।

গত ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত কানাডা সামরিক বাহিনীর হিসাব অনুযায়ী বাহিনীতে প্রশিক্ষিত ও কার্যকর শক্তির একটি বড় ঘাটতি রয়েছে। সামরিক বাহিনী পুনর্গঠন বিভাগের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল সাইমন বার্নার্ড বলেছেন, প্রশিক্ষিত জনবল দ্বারা সেনা বাহিনীকে পুর্ণ শক্তিতে গড়ে তোলা আমাদের প্রথম অগ্রাধিকার। কিন্তু এই লক্ষ্য অর্জনে একটি বড় ঘাটতি থেকেই যাচ্ছে। লোভনীয় এই পেশায় তরুণরা আর আগের মতো আগ্রহ দেখাচ্ছে না।
চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল ওয়েন আয়ার বলেন, ইউরোপে যুদ্ধ শুরু হয়ে গেছে। প্রশিক্ষিত সৈনিকের চাহিদা ক্রমেই বাড়ছে। ‘পজ্জনক ভবিষ্যতের’ শঙ্কা আমাকে রাতে ঘুমাতে দেয় না।

ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেনস স্টলটেনবার্গ গত বুধবার বলেছেন ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার বিনা উস্কানিমূলক যুদ্ধের মুখে ন্যাটো জোটকে ঐক্য বজায় রাখার পাশাপাশি শক্তির মহড়াও প্রদর্শন করতে হবে। তাই ন্যাটো জোট স্নোভাকিয়া, রুমানিয়া, হাঙ্গেরি ও বুলগেরিয়াতে নতুন করে সেনা মোতায়েন করেছে। ব্রাসেলসের বৈঠকে ন্যাটো নেতাদের বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করার কথা। সেখানে কোন সদস্য দেশ কত সেনা সরবরাহ করবে তা নির্ধারণ করা হবে।

কানাডিয়ান গেøাবাল অ্যাফেয়ার্স ইন্সটিটিউটের প্রেসিডেন্ট ডেভিড পেরি বলেছেন, সিএএফে এই মুহূর্তে সদস্য সংখ্যা ‘গুরুত্বপূর্ণ’ ঘাটতি রয়েছে। কানাডা ন্যাটো জোটের একটি গুরুত্বপূর্ণ সদস্য হিসাবে সব সময় এর সামরিকসহ সব অপারেশনাল প্রতিশ্রæতি রক্ষায় অগ্রাধিকার দেয়। কিন্তু যদি এবার সেনা সদস্যের ঘাটতি পূরণ করতে না পারি তাহলে ন্যাটোর কাছে দেয়া আমাদের প্রতিশ্রুতি রক্ষা কঠিন হবে।

কনজারভেটিভ এমপি পিয়েরে পল-হাস যিনি কানাডিয়ান ন্যাটো পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের ভাইস-চেয়ারম্যান তিনি বলেছেন, কানাডিয়ান সামরিক বাহিনীতে ঘাটতি একটি বিশাল সমস্যা। নতুন সদস্য রিক্রুট করেই আপনি তাদেরকে ন্যাটো বাহিনীতে পাঠাতে পারবেন না। কেননা সেখানে উচ্চ প্রশিক্ষিতদেরই পাঠাতে হয়। তিনি ন্যাটোকে দেয়া প্রতিশ্রুতি রক্ষায় রিজার্ভ বাহিনী থেকে কর্মী পাঠানোর পরামর্শ দিয়েছেন।
তিনি বলেন, ন্যাটো বাহিনীতে আমাদের নিয়োগ করতে হবে। তাই আমি মনে করি সরকারের দ্রুত কিছু পরিবর্তিত সিদ্ধান্ত নেয়া দরকার।

এদিকে কানাডা সশস্ত্র বাহিনীতে নারী সদস্যের সংখ্যা ক্রমেই হ্রাস পাচ্ছে। ২০২১-২২ অর্থবছরে দেশটির সেনাবাহিনীতে মাত্র ৬৩১ জন মহিলা যোগ দিয়েছেন, যা মোট নিয়োগের মাত্র ১৫%। এই সংখ্যা ২০১৫-১৬ সালের চেয়ে প্রায় ১০% কম। ২০২৬ সালের মধ্যে কানাডিয়ান সেনা বাহিনীতে মোট নারী সদস্যের সংখ্যা ২৫% করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা আছে। বর্তমানে এই সংখ্যা ১৬%। সূত্র : সিবিসি