আহসান রাজীব বুলবুল, কানাডা : কানাডায় সাস্কাটুন সর্বজনীন পূজা পরিষদের (এসএসপিপি) আয়োজনে পালিত হলো দুর্গাপূজা। গত শনি ও রোববার (১৬ ও ১৭ অক্টোবর) স্থানীয় লক্ষ্মী নারায়ণ মন্দিরে অনাড়ম্বর পরিবেশে পালিত হয় শারদীয় দুর্গাপূজা।

মহামারির কারণে সর্বক্ষেত্রে ছিল সরকারের বেঁধে দেওয়া স্বাস্থ্যবিধি মেনে চলার কঠোর বিধিনিষেধ। ভ্যাক্সিনেশনের প্রমাণপত্র, মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার- এবার পূজাকে নিয়ে গেছে অন্য উচ্চতায়। তারপরও পুষ্পাঞ্জলির সময় ভক্তদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। পূজার্চনা আর পুষ্পাঞ্জলির পর ছিল প্রসাদ বিতরণ। সন্ধ্যায় ছিল মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

প্রথমদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতেই এসএসপিপি’র সভাপতি উত্তম পাল বাংলাদেশে হিন্দুদের বাড়িঘর ও পূজামণ্ডপে হামলা-ভাঙচুরের প্রতিবাদে এক মিনিট নীরবতা পালনের আহ্বান জানালে উপস্থিত সবাই দাঁড়িয়ে নীরবতা পালন করেন। ‘আয়রে ছুটে আয়’- দলীয় সংগীতের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের পর্দা ওঠে। শ্যামলী সাহা ও দীপ্তি তালুকদার বৈশ্বিক মহামারির মধ্যেও দায়িত্ব নিয়ে স্বল্প সময়ে দুই দিনব্যাপী এ সাংস্কৃতিক অনুষ্ঠান উপহার দেন।

দুই দিনে চার বেলা প্রসাদ প্রস্তুত ও বিতরণে আশীষ সরকারের দলীয় প্রচেষ্টা ভক্তদের কাছে প্রশংসা কুড়িয়েছে। রোববার সন্ধ্যায় স্বল্প পরিসরে সিঁদুর খেলার মাধ্যমে দুই দিনব্যাপী শারদীয় পূজার সমাপ্তি ঘটে। সবশেষে সাস্কাটুন সর্বজনীন পূজা পরিষদের (এসএসপিপি) সভাপতি বাবু উত্তম পাল এবং সাধারণ সম্পাদক বাবু সুদিপ দত্ত – সরকারের স্বাস্থ্যবিধি মেনে সুন্দরভাবে দুর্গাপূজা শেষ করার জন্য স্পন্সরসহ সব সদস্যকে ধন্যবাদ ও কালীপূজার আমন্ত্রণ জানান।