অনলাইন ডেস্ক : নতুন চিকিৎসকরা যখন কয়েক মাসের মধ্যে তাদের শিক্ষার পরবর্তী পর্যায় শুরু করবেন তখন কানাডা জুড়ে প্রায় ১০০টি পারিবারিক মেডিসিন রেসিডেন্সি প্রশিক্ষণের জায়গা খালি পড়ে থাকবে। এটি একটি উদ্বেগজনক প্রবণতার ধারাবাহিকতা, যা কানাডায় পারিবারিক ডাক্তারের ঘাটতিকে আরও বাড়িয়ে তুলছে। সমালোচকরা এ প্রক্রিয়াকে একটি ভঙ্গুর ব্যবস্থা হিসাবে বর্ণনা করেছেন এবং তা ঠিক করার কানাডায় খাদ্যপণ্যের দাম প্রায় দ্বিগুণ বেড়েছে। জীবনযাত্রার ব্যয় বাড়ায় হিমশিম খাচ্ছেন নাগরিকরা। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা মধ্যবিত্ত ও নিম্নআয়ের নাগরিকদের বিশেষ সুবিধা দিতে সরকার ফেডারেল বাজেটে গ্রোসারি রিবেটের ঘোষণা দেন, যা কানাডার সবদল মিলে প্রথম ধাপেই হাউজ অব কমন্সে পাস করিয়ে দিয়েছে।
এখন সেটি সিনেটের বিবেচনার জন্য আছে। ধারণা করা হচ্ছে, সিনেটেও প্রথম ধাপেই এটি পাস হয়ে যাবে এবং শিগগিরই আইনে পরিণত হবে।

গ্রোসারি রিবেট আইনের আওতায় মধ্যবিত্ত ও নি¤œ মধ্যবিত্ত আয়ের দুই সন্তানের একটি পরিবারের জন্য এককালীন ৪৬৭ ডলার, সিনিয়র সিটিজেন জনপ্রতি ২২৫ ডলার এবং সিঙ্গেল ব্যক্তি ২৩৪ ডলার সরকারের কাছ থেকে এককালীন পাবেন। ১১ মিলিয়ন নাগরিক এই সুবিধা পাবেন, যার জন্য সরকারের বরাদ্দ রাখতে হয়েছে ২.৫ বিলিয়ন ডলার। মুদি দোকানেই যে খরচ করতে হবে বিষয়টি এমন নয়, রিবেট হল জিএসটি রিবেটের একটি রিব্র্যান্ড এবং জিএসটি ট্যাক্স ক্রেডিট সিস্টেমের মাধ্যমে প্রদান করা হচ্ছে।

হাউস অফ কমন্সে বিরোধীদলীয় নেতা কনজারভেটিভ পার্টির প্রধান পিয়েরো পলিভার প্রথমে গ্রোসারি রিবেটের এই অর্থ নাগরিকদের জন্য পর্যাপ্ত নয় বললেও বিলটি পাসে তিনি ও তার দল একমত পোষণ করেন। ফলে সব দলের সম্মতি থাকায় কোনো কমিটির কাছে যাচাই বাছাই ছাড়াই নাগরিকদের সুবিধার জন্য সরাসরি বিলটি পাস হয়।

ক্যালগেরির প্রবাসী রাসেল রূপক বলেন, এটি কানাডিয়ান সরকারের খুবই একটি ভালো উদ্যোগ। এটি মধ্য ও নিম্ন আয়ের কানাডিয়ানদের এককালীন সাহায্য করবে। বিশেষ করে খাদ্যমূল্য বৃদ্ধির কারণে যারা সবচেয়ে ক্ষতিগ্রস্ত। ক্যালগেরির মাউন্ট রয়্যাল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. অনুপম দাস বলেন, এটি সাময়িকভাবে এককালীন কানাডিয়ানদের সুবিধা দিলেও দীর্ঘ মেয়াদে তেমন সুবিধা পাবে না।

কানাডার সরকারি তথ্য মতে, দেশের নাগরিকদের বাৎসরিক গ্রোসারি ব্যয় ৪৫৫ ডলার বাড়লেও বাস্তবতা তার চেয়েও বেশি। অন্যদিকে রাজনীতিতে বিরোধিতা থাকলেও জনগণের স্বার্থে এ ধরনের সিদ্ধান্তের প্রতি সর্বদলীয় সমর্থন কানাডার রাজনীতিতে এক অভ‚তপূর্ব দৃষ্টান্ত যা অন্যান্য দেশের জন্য উদাহরণ হতে পারে।

পার্লামেন্টে বিলটি আইনে পরিণত হলে এককালীন সাশ্রয়ী হবেন তারা। অন্য দিকে বিলটি পাসে দু’দলের ঐক্যমত্য নিঃসন্দেহে কানাডার রাজনীতিতে মাইলফলক হয়ে থাকবে বলছেন কানাডিয়ানরা। সূত্র : সিটিভি নিউজ ও আই নিউজ